Sunday, March 3, 2024
মূলপাতাঅন্যান্যঅভিবাসন সংক্রান্ত কার্যক্রম বাস্তবায়নের লক্ষ্যে সমন্বয় সভা

অভিবাসন সংক্রান্ত কার্যক্রম বাস্তবায়নের লক্ষ্যে সমন্বয় সভা

দালালমুক্ত ভাবে মানুষের বিদেশ যাওয়া এবং হয়রনাীর শিকার না হয় সে জন্যে কাজের গতি বাড়াতে নেত্রকোনা জেলায় এই প্রথম অভিবাসন সংক্রান্ত কার্যক্রম বাস্তবায়নের লক্ষ্যে গঠিত সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার দুপুরে জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে আয়োজিত সভায় জনশক্তি, কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র, জেলা লিগ্যাল এইড, আইনশৃঙ্খলা কর্মকর্তার সমন্বয়ে সভা অনুষ্ঠিত হয়েছে।

কমিটির সভাপতি জেলা প্রশাসক শাহেদ পারভেজের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন, পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (বিশেষ শাখা) লুৎফর রহমান, এডিসি (সার্বিক) রাফিকুজ্জামান, জেলা লিগ্যাল এইড অফিসার নওরীন মাহবুবা, টিটিসির অধ্যক্ষ গিয়াস উদ্দিন আহমদ, জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক গঠিত কমিটির সদস্য সচিব মো. লেহাজ উদ্দিন, প্রবাসী কল্যাণ ব্যাংকের ব্যবস্থাপক ফরহাদ হোসেন, সাংবাদিক আলপনা বেগমসহ অন্যরা।
এসময় জেলা প্রশাসক শাহেদ পারভেজ জানান, বাইরে লোক পাঠানোর ক্ষেত্রে দেশের অন্য জেলার চেয়ে এ জেলা একটু পিছিয়ে। সাধারণ নাগরিকদের কর্মমুখী করে দেশের বাইরে বৈধ ভাবে পাঠাতে পারলে যেমন পরিবারগুলো স্বচ্ছল হবে তেমনি সরকারের রেমিটেন্স বাড়বে। পাশাপাশি দালালদের খপ্পড়ে পড়বে না। শুরু থেকে এ পর্যন্ত ৫৬ হাজার ৫শত ২০ জনের মতো গিয়েছে। তারমধ্যে যেমন গত বছর ছয় হাজারের উপরে বিদেশ গিয়েছে। এই সংখ্যা বাড়াতে হলে সচেতনতাকে আন্দোলনের জোয়ারে পরিণত করতে হবে। তবেই দেশ সচ্ছল থাকবে। যেহেতু এ জেলায় তেমন কর্মসংস্থান নেই তাই মানুষকে উদ্বুদ্ধ করার পাশাপাশি দালালদের হাত থেকেও বাঁচাতে হবে।
বিদেশ যাওয়াকে কেন্দ্র করে নানা ধরনের প্রতারণার শিকার হওয়া নিয়ে সভায় পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (বিশেষ শাখা) লুৎফর রহমান বক্তব্য রাখেন। এছাড়াও কারিগরি প্রশিক্ষন কেন্দ্র থেকে প্রশিক্ষণ দিয়ে বাইরে পাঠানোর বিষয়ে কথা বলেন অধ্যক্ষ গিয়াস উদ্দিন আহমদ। তিনি বলেন মাত্র দুই লক্ষ ৬৫ হাজার টাকা খরচ হয় সরকারীভাবে দেশের বাইরে গেলে। সেক্ষেত্রে এর বেশি দিয়ে যারা নেয় তারা অবশ্যই দালাল। এছাড়াও টিটিসিতে দেয়া হয় প্রশিক্ষণ।
এসময় সভা পরিচালনাকারী অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রাফিকুজ্জামান জানান, ২২-২৩ অর্থবছরে নেত্রকোনা জেলা মাত্র ৫২.৪ মিলিয়ন ইউএস ডলার অর্জন করেছে।

এই বিভাগের আরও সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সর্বশেষ সংবাদ

Recent Comments