Wednesday, May 18, 2022
Homeকৃষি সংবাদআগাম জাতের আলু চাষ করে সফল কেন্দুয়ার চাষিরা

আগাম জাতের আলু চাষ করে সফল কেন্দুয়ার চাষিরা

হুমায়ুন কবির কেন্দুয়া:
নেত্রকোনার কেন্দুয়ায় কৃষকরা শীতের কুয়াশা উপক্ষো করে সকালে শিশির ভেজা মাঠে আগাম জাতের আলু তোলা নিয়ে ব্যস্ত সময় পার করছেন।

এ দিকে উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে ৩১০ হেক্টর জমিতে আলু চাষের লক্ষ্যমাত্রা ছিল। আবহাওয়া অনুকূলে থাকায় আলুর বাম্পার ফলন হচ্ছে।

উপজেলার অনেক কৃষক অধিক লাভের আশায় এখন আগাম জাতের আলু চাষে ঝুঁকে পড়েছেন। নতুন আলুর বাজারে চাহিদা থাকায় ভালো দামও পাচ্ছেন চাষিরা। নতুন আলু কেজিপ্রতি বিক্রি হচ্ছে ২৫-৩০ টাকা দরে।

উপজেলার অধিকাংশ এলাকার চাষিরা আগাম জাতের আলুচাষ করে লাভবান হয়েছেন। তারা আগাম জাতের ধান কেটে ডাইমন্ড ও কার্ডিনাল জাতের আলুর চাষ করেছেন। আবহাওয়া অনুকূলে থাকায় আলুর বাম্পার ফলন হয়েছে।

স্থানীয় একাধিক কৃষক বলছেন, আগাম জাতের ধান কেটে তারা একই জমিতে আলু চাষ করেছেন। ভালো ফলন হয়েছে এবং তারা আলু চাষ করে লাভবান হচ্ছেন।

উপজেলার কান্দিউড়া ইউনিয়নের আলু চাষি জুবেদ মিয়া বলেন তার ৬০শতক জমিতে আলু চাষ করতে তার ৩৫ হাজার টাকা খরচ হয়েছে। এখন তিনি নতুন আলু জমি থেকে তুলছেন। তিনি আশা করছেন সব খরচ বাদ দেয়ার পরেও তিনি লাভবান হবেন।

এছাড়াও কথা হয় একই এলাকার আলু চাষি মানিক মিয়ার সাথে তিনি বলেন, আগাম জাতে ধান কেটে বিভিন্ন ধরনের সবজির পাশা পাশি আলু চাষ করেছেন তার জমিতেও আলুর ভালো ফলন হয়েছে।

উপজেলা কৃষি কর্মকর্তা এ.কে. এম শাহজাহান কবির জানান, মাঠ পর্যায়ে উপসহকারী কৃষি কর্মকর্তারা কাজ করে যাচ্ছেন। কৃষকদের সর্বাত্মক সহযোগিতা ও পরামর্শ দিচ্ছেন। আবহাওয়া অনুকূলে থাকায় আগাম জাতের আলুর বাম্পার ফলন হয়েছে। তাই কৃষক আগাম আলু তুলে পরবর্তী ফসল বোর ধান লাগানোর জন্য প্রস্তুতি নিচ্ছে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

সাম্প্রতিক সংবাদ