Wednesday, February 1, 2023
মূলপাতাঅন্যান্যজো বাইডেনের প্রশাসনে নান্দাইলের জাইন সিদ্দিকী

জো বাইডেনের প্রশাসনে নান্দাইলের জাইন সিদ্দিকী

ময়মনসিংহের নান্দাইলের জাইন সিদ্দিকী প্রথম বাংলাদেশি-আমেরিকান হিসেবে নিয়োগ পাচ্ছেন যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসনের গুরুত্বপূর্ণ পদে। নান্দাইল উপজেলার শেরপুর ইউনিয়নের মাদানীনগর গ্রামে তার পৈতৃক বাড়ি। যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ পদে তার নিয়োগ পাওয়ার খবরে দারুন খুশি তার গ্রামের মানুষ। ২০১৬ সালের এপ্রিল মাসে বাবাকে নিয়ে গ্রামের বাড়িতে বেড়াতে এসেছিলেন জাইন।


জানা যায়, গত বুধবার প্রেসিডেন্ট জো বাইডেন ও ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস হোয়াইট হাউসের গুরুত্বপূর্ণ কয়েকটি পদে কয়েকজনের নাম ঘোষণা করেন। সেখানে ডেপুটি চিফ অব স্টাফের সিনিয়র অ্যাডভাইজার পদে ৩০ বছর বয়সী জাইন সিদ্দিকীর নাম রয়েছে।

বুধবার (২০ জানুয়ারী) সরকারের দায়িত্ব নিচ্ছেন প্রেসিডেন্ট জো বাইডেন। জাইন সিদ্দিকীর বেড়ে ওঠা যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে। প্রিন্সটন ইউনিভার্সিটি ও ইয়েল ল স্কুল থেকে গ্র্যাজুয়েশন সম্পন্ন করা জাইন বর্তমানে বাইডেন-কমলা ট্রানজিশন টিমে অভ্যন্তরীণ ও অর্থনৈতিক টিমের চিফ অব স্টাফ হিসেবে দায়িত্ব পালন করছেন।

তিনি গত বছর কমলা হ্যারিসের ভাইস প্রেসিডেনশিয়াল বিতর্কের প্রস্তুতি টিমের সদস্য ছিলেন। তিনি সিনেট ক্যাম্পেইন টিমের সিনিয়র পলিসি অ্যাডভাইজার হিসেবেও কাজ করেছেন। মার্কিন সুপ্রিম কোর্টের বিচারপতি এলেনা কাগান, ডিসি সার্কিটির আপিল আদালতের বিচারক ডেভিড ট্যাটেল ও ডিস্ট্রিক্ট কোর্ট ফর দ্য সেন্ট্রাল ডিস্ট্রিক্ট অব ক্যালিফোর্নিয়ার বিচারক ডিন প্রেগের সনের অধীনে ল ক্লার্ক হিসেবেও কাজ করেছেন জাইন।

জাইন সিদ্দিকীর নিয়োগের বিষয়টি জানাজানি হওয়ার পর দূর-দূরান্ত থেকে আত্মীয়-স্বজন ছুটে আসছে তাদের গ্রামের বাড়িতে। তার জন্য শুভ কামনা জানিয়ে গ্রামের মসজিদে দোয়া মাহফিল হয়েছে।

মিষ্টি বিতরণ করে উল্লাস প্রকাশ করেছেন গ্রামবাসী। নান্দাইলের ১০ নং শেরপুর ইউনিয়নের মাদানীনগর গ্রামের মোস্তাক আহম্মেদ সিদ্দিকী ওরফে মামুন ও হেলেনা সিদ্দিকী দম্পতির একমাত্র ছেলে জাইন সিদ্দিকী। মা-বাবা দুজনই চিকিৎসক।

জাইনের দাদা মৃত আবু বকর সিদ্দিকী। প্রায় ৩৩ বছর আগে তারা পাড়ি জমান যুক্তরাষ্ট্রে। নাগরিকত্ব পেয়ে সেখানেই স্থানীয়ভাবে বসবাস করছেন। জাইনের জন্মও সেখানেই। দাদি মাজেদা আক্তারও তাদের সঙ্গে যুক্তরাষ্ট্রে থাকেন। পাঁচ ভাই ও তিন বোনের মধ্যে জাইনের বাবা সবার বড়।

বর্তমানে গ্রামের বাড়িতে জাইনের বাবা-ফুফুরা কেউ বসবাস না করলেও বাবার চাচাতো ভাই বসবাস করেন। জাইনের চাচা রতন সিদ্দিকী জানান, জাইনের বাবা টেলিফোন করে ছেলের জো বাইডেন প্রশাসনে গুরুত্বপূর্ণ পদে নিয়োগ পাওয়ার খবর জানিয়েছেন। পদটি কী, তা না বুঝলেও তাঁরা এটা বুঝতে পেরেছেন, বিশ্বের সবচেয়ে ক্ষমতাশালী দেশের প্রেসিডেন্টের প্রশাসনে দায়িত্ব পেয়েছে জাইন।

জাইন সিদ্দিকীর আরেক চাচা বাক্কী মিয়া জানান, চার বছর আগে জাইনকে নিয়ে গ্রামের বাড়িতে বেড়াতে এসেছিলেন মোস্তাক আহম্মেদ সিদ্দিকী। তারা বাড়িতে এক দিন ছিলেন। পুরো গ্রাম ঘুরে বেড়িয়েছেন। জাইনের সাফল্যে আমরা দারুণ খুশি।

জাইনের চাচী লুৎফুন্নাহার জানান, বাবার সঙ্গে জাইন যখন বাড়িতে আসেন, আধাপাকা টিনশেড ঘরে রাত যাপন করেছেন। তখন নিজেরাই রান্না করে তাঁদের খাইয়েছেন। খেয়েছেন টাকি মাছের ভর্তা, লাউ শাক, ছোট মাছ, দেশি মুরগি ও মাষকলাইয়ের ডাল।

এ ছাড়া নানা ধরনের পিঠাপুলিও। বাড়ির পাশের নরসুন্দা নদীতে চড়েছেন নৌকায়। এর আগেও আরো দুইবার বাবা, মা ও দাদির সঙ্গে গ্রামের বাড়ি বেড়াতে আসেন জাইন। তাদের বাড়ির সামনের মাদরাসার প্রধান শিক্ষক মো. আল আমিন জানান, জাইন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের ডেপুটি চিফ অব স্টাফের সিনিয়র অ্যাডভাইজার হয়েছেন।

এই খবর তার বাবা টেলিফোনে জানানোর পর গত শুক্রবার জুমার নামাজের পর মসজিদে মিলাদ পড়িয়ে মুসল্লিসহ গ্রামের মানুষকে মিষ্টিমুখ করানো হয়েছে।

এই বিভাগের আরও সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

সর্বশেষ সংবাদ

Recent Comments