Sunday, November 27, 2022
মূলপাতাকৃষি সংবাদঢাকার আশুলিয়ার ২০ ইঞ্চি উচ্চতার রানী'র পর, নেত্রকোনার কেন্দুয়ার ২৭ ইঞ্চি উচ্চতার...

ঢাকার আশুলিয়ার ২০ ইঞ্চি উচ্চতার রানী’র পর, নেত্রকোনার কেন্দুয়ার ২৭ ইঞ্চি উচ্চতার ‘মেসি’

হুমায়ুন কবির, কেন্দুয়া:
ঢাকার আশুলিয়ার ২০ ইঞ্চি উচ্চতার রানী’র পর সন্ধান পাওয়া গিয়েছে। নেত্রকোনা জেলার কেন্দুয়া পৌরসভার কমলপুর মহল্লার আজিজুল ইসলামের ২৭ ইঞ্চি উচ্চতার ‘মেসি’।

ষাঁড় গরুর মালিক তিনি একজন ফুটবল প্রেমিক এবং তিনি আর্জেটিনা ফুটবল দলের সমর্থক তাই তার প্রিয় ফুটবল তারকার নামে এই ষাঁড় গরুর এর নাম রাখেন ‘মেসি’।

বর্তমানে ‘মেসি’ওজন মাত্র ৩৭ কেজি। উচ্চতা ২৭ ইঞ্চি, দৈর্ঘ্য ২৪ ইঞ্চি,বয়স ৪ বছর । তবে ওজন উচ্চতা যা–ই হোক ষাঁড়টির মালিক আজিজুল ইসলাম জিয়া তার শখের ষাঁড়টি (মেসি’) বিক্রি করবেন না। তিনি এইরকম আর একটি বকনা গরুর খোঁজ করছেন। পেলে তিনি প্রজনন বাড়িয়ে দেশ বাসীকে তাক লাগাতে চান।
আজিজুল ইসলাম জিয়া তিনি জেলার খালিয়াজুরি উপজেলা সমবায় কর্মকর্তা।

গত মাসে কেন্দুয়া উপজেলা প্রানিসম্পদ মেলায় ষাঁড়টিকে প্রর্দশন করা হলে। আলোচনায় আসে আজিজুল ইসলাম জিয়ার ‘মেসি’ নামের ষাঁড় গরুটি। তখন থেকেই মেসি’কে দেখতে প্রতিদিন আজিজুল ইসলামের বাড়িতে মানুষ আসতে শুরু করে। অনেকে মেসি’ সাথে মোবাইল ফোনে ছবি তুলে সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করলে খবর চারদিকে ছড়িয়ে যায়।

সামাজিক যোগাযোগ মাধ্যমে খবর শুনে ‘মেসি’কে দেখতে আসার রুকন উদ্দিন জানান, অনেক দিন যাবত ফেইসবুকে দেখছি আজিজুল রহমানের ‘মেসি’ছবি তাই দেখতে এলাম আমাদের জেলায় এত ছোট গরু আর নেই। কাছ থেকে দেখে অনেক ভালো লাগছে।।

মেসি’র খাবারের তালিকায় রয়েছে, খর,কাঁচা খাস,গমের ভূষি,লতাপাতা এমটাই জানান, মেসি’নামের ষাঁড়টি দেখা শুনা করার দায়িত্বে থাকা সুলাইমান।

এছাড়াও ষাঁড়ের মালিকের ভাগিনা গোলাম রাব্বানী এবং মনির উদ্দিন তালুকদার তারা জানান,তাদের মামার প্রিয় দল আর্জেটিনা আর প্রিয় খেলোয়াড় ‘মেসি’তাই এই ষাঁড়টির নাম রাখা হয়েছে ‘মেসি’।

উপজেলা প্রানিসম্পদ কর্মকর্তা খোরশেদ দেলোয়ার বলেন,খর্বাকৃতির এই রকম আর একটি ষাঁড় গরু দেশে আছে বলে তিনি মনে করেন না। তিনি বলেন এই ষাঁড় গরুটি দেশিও জাতের খর্বাকৃতির।তবে গরুটি সুস্থ ও স্বাভাবিক রয়েছে। তবে ষাঁড়টি আর লম্বা বা উচ্চতা হবার সম্ভাবনা নেই।

এই বিভাগের আরও সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

সর্বশেষ সংবাদ

Recent Comments