Sunday, March 3, 2024
মূলপাতানেত্রকোনার সংবাদনেত্রকোনা সদর উপজেলানেত্রকোনায় ঘূর্ণিঝড় মোখা মোকাবেলায় প্রস্তুত প্রশাসন

নেত্রকোনায় ঘূর্ণিঝড় মোখা মোকাবেলায় প্রস্তুত প্রশাসন

নেত্রকোনায় ঘূর্নিঝড় ‘মোখা’র ক্ষতি থেকে রক্ষার জন্য আগাম প্রস্তুতি নিয়ে রেখেছে জেলা প্রশাসন। শুক্রবার জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ জানান, জেলায় ৪২৭ টি আশ্রয় কেন্দ্র ধুয়ে পরিস্কার করে প্রস্তুত রাখার নির্দেশ দেওয়া আছে। সেইসাথে যেসকল এলাকায় এখনো বোরো ফসল কাটার বাকি আছে সেসব এলাকায় মাইকিং করা শুরু হয়েছে বৃহস্পতিবার বিকাল থেকেই। ৮০ ভাগ ধান পেকে যাওয়া জমি কেটে ফেলার নির্দেশনা দেয়া হয়েছে। যদিও ইতিমধ্যে জেলার হাওরাঞ্চলের সকল ধান কাটা প্রায় শেষ। উঁচু জমিতে যেগুলো আছে সেগুলো গত বৃহস্পতিবার পর্যন্ত কাটা হয়েছে প্রায় ৮৯ ভাগ। বাকী ১১ ভাগ কেটে ফেলতে কৃষকদেরকে সহযোগিতা সহ মাইকিং করে সচেতন করা হচ্ছে।

এ বিষয়ে বৃহস্পতিবার বিকালে দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। সরকারী সাপ্তাহিক সহ সংশ্লিষ্টদের মধ্যে যারা ছুটিতে তাদের ছুটিও বাতিল করে শুক্র শনিবার আামদের কর্মকর্তা কর্মচারীরা মাঠে আছেন। পরিস্থিতি মোকাবেলায় আপদকালিন দুর্যোগ মোকাবেলায় প্রতিটি উপজেলায় ৫ টন করে চাল এবং নগদ এক লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে।

এছাড়াও রেডক্রিসেন্ট, জেলা স্বাস্থ্য বিভাগ, ফায়ার ব্রিগেড, আনসার, বিজিবি ছাড়াও বেসরকারি স্বেচ্ছাসেবি সংগঠনগুলোর স্বেচ্ছাসেবক সংগঠনগুলোকে প্রস্তুত থাকতে অনুরোধ করা হয়েছে।

অন্যদিকে সীমান্ত উপজেলা কলমাকান্দা থানার উদ্যোগে ওসি আবুল কালাম আজাদ ফেইসবুকে নিজেদর নাম্বার এবং হটলাইন নাম্বার দিয়ে সকলকে আহŸান জানিছেয়েন কোথাও কেউ বিপদে পড়লে বা দুর্যোগ হলে তাৎক্ষণিক জানাতে।

এই বিভাগের আরও সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সর্বশেষ সংবাদ

Recent Comments