Thursday, June 20, 2024
মূলপাতানেত্রকোনার সংবাদনেত্রকোনায় জলবায়ু বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

নেত্রকোনায় জলবায়ু বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

রিফাত আহমেদ রাসেল
নেত্রকোনায় জলবায়ু সম্পর্কিত বিশ্বের শীর্ষ সম্মেলন ‘কপ-২৮’ কে সামনে রেখে জলবায়ু বিষয়ক যুব কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পিবার দুপুরে বেসরকারি উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান বারসিক আয়োজনে শহরের সাতপাই এলাকায় যুব কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় জেলার বিভিন্ন অঞ্চলের ২০ জন যুব অংশগ্রহণ করেন।

এ সময় বারসিকের আঞ্চলিক সমন্বয়ক পরিবেশবিদ মো:অহিদুর রহমানের সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা গাজী মোবারক হোসেন, নেত্রকোনা শিক্ষা সংস্কৃতি পরিবেশ ও বৈচিত্র্য রক্ষা কমিটির সভাপতি অধ্যাপক নাজমুল কবীর সরকার, সাধারণ সম্পাদক সাংবাদিক আলপনা বেগম, কবি ও কথাসাহিত্যিক সোহরাব উদ্দিন আকন্দ, এখন টিভির জেলা প্রতিনিধি রিফাত আহমেদ রাসেল ও আয়োজক রনি খান।

কর্মশালা অনুষ্ঠানে যুব উন্নয়ন কর্মকর্তা গাজী মোবারক হোসেন বলেন, ‘এই দেশটি মহান মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে স্বাধীন হয়, যে যুদ্ধে যুবকদের অবদান ছিলো অনস্বীকার্য। সভ্যতার প্রতি পদে পদেই যুবকদের ভূমিকা ছিলো। আমরাও যুব হিসেবে একটি সুন্দর পৃথিবী তৈরিতে আমাদের সবার নিজেদের জায়গা থেকে কাজ করে যেতে হবে।’ নাজমুল কবীর সরকার জলবায়ু পরিবর্তনের কারণ বিশ্লেষণ করে বলেন, জলবায়ু পরিবর্তনের জন্য আমাদের সীমাহীন ভোগ-বিলাস আর অনিয়ন্ত্রিত উন্নয়ন একটি বড় কারণ। তাই আমাদেরকে এ বিষয়ে সচেতন হতে হবে।’

সাংবাদিক আলপনা বেগম জলবায়ু পরিবর্তনের কারণে সৃষ্ট দূর্যোগের খবর সংগ্রহণ করার অভিজ্ঞতা বর্ণনা করে বলেন, ‘গ্রামের মানুষকে সহজ করে সব কিছু বোঝাতে হবে। তোমরা এখানে যারা আছো সবাই ছাত্র, যুব। তোমরা এই বিষয়টি ব্যপক প্রচারে ভূমিকা রাখতে পারবে।’

মো: অহিদুর রহমান পরিবেশের গুরুত্ব তুলে ধরে বলেন, ‘আমাদের প্রকৃতি ও পরিবেশের সাথে ভারসাম্যপূর্ণ সহাবস্থানই শান্তি ও সমৃদ্ধির পৃথিবী তৈরিতে ভূমিকা রাখবে। আসন্ন কপ-২৮ সম্মেলনে দুবাইতে দুনিয়ার নেতারা বসতে যাচ্ছেন।

আজকের আয়োজনের মাধ্যমে তাদের কাছে আমাদের দাবী থাকবে বাংলাদেশের মতো দেশ যারা জলবায়ু পরিবর্তনের জন্য খুব একটা দায়ী নয় কিন্তু ক্ষতির মুখোমুখি হচ্ছে সব’চে বেশি তাদের জন্য জলবায়ু তহবিল নিশ্চিত করতে হবে। আমাদের একটাই পৃথিবী, এই পৃথিবীটাকে সবার বসবাসের যোগ্য করে গড়ে তুলতে হবে।’ কর্মশালা শেষে অংশগ্রহণকারী যুবদের স্বউদ্ভাবিত এবং স্বলিখিত প্ল্যাকার্ড হাতে নেত্রকোনার শহরের হৃদপিন্ড মগড়া নদীর তীরে দাঁড়িয়ে প্রকৃতিববন্ধন অনুষ্ঠিত হয়।

এই বিভাগের আরও সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সর্বশেষ সংবাদ

Recent Comments