Sunday, March 3, 2024
মূলপাতানেত্রকোনার সংবাদনেত্রকোনা সদর উপজেলানেত্রকোনায় হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের অবহিতকরণ সভা

নেত্রকোনায় হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের অবহিতকরণ সভা

নেত্রকোনায় ডাক্তার, প্রশাসন ও সিভিল সোসাইটির বিভিন্ন পর্যায়ের নেতৃৃবন্দদের নিয়ে ধর্মীয় ও আর্থ সামাজিক প্রেক্ষাপটে পুরোহিত ও সেবাইতদের দক্ষতা বৃদ্ধিকরণ বিষয়ক অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার সকাল সাড়ে ১০ টায় নেত্রকোনা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে প্রকল্পের আওতায় (২য় পর্যায়) হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ময়মনসিংহ জেলা কার্যালয়ের আয়োজনে এ সভা অনুষ্ঠিত হয়।

এতে জুনিয়র কনসালটেন্ট ডাক্তার সেজুথি রায়ের পরিচালনায় সভাপতিত্ব করেন ৭৫ এর প্রতিরোধ যোদ্ধা হিন্দু ধর্মীয় নেত্রকোনা জেলা ট্রাস্টি এডভোকেট অসীত সরকার সজল।

হিন্দু আইন পূজা পদ্ধতি, ভূমি আইন, আইসিটি ও ডিজিটাল বাংলাদেশ, সামাজিক মূল্যবোধ, কৃষি ও বনায়ন, গবাদি পশু পালন, খাদ্যপুষ্টি ও স্বাস্থ্যসেবা বিষয়ে সমগ্র বাংলাদেশের ন্যায় নেত্রকোনা জেলাতেও প্রশিক্ষণ চলবে। জেলায় ২০০ জন পুরোহিত ও ২০০ জন সেবাইতকে প্রশিক্ষণের আওতায় আনা হবে বলেও জানান আয়োজকরা।

এই ৬ টি বিষয়ে প্রশিক্ষিত করে তাদেরকে গড়ে তুলতে পারলে দক্ষ মানব হিসেবে সামাজিক মূর‌্যবোধ তৈরীতে অন্যান্যদের মতো তারাও ভূমিকা রাখবেন বলে আশাবাদ ব্যাক্ত করেন বক্তারা।

এসময় স্থানীয় সরকারের উপ পরিচালক জিয়া আহমেদ সুমন, সিভিল সার্জন ডাক্তার সেলিম মিয়া, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মোরশেদা খাতুন, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহমুদা আক্তার সহ অন্যরা বক্তব্য রাখেন।

সভায়, পুলিশ প্রশাসন, জেলা প্রশাসন, রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, সাংবাদিকসহ বিভিন্ন শ্রেনি পেশার ৪০ জন অংশ নেন।

আয়োজকরা আরও জানান, সামাজিক মূল্যবোধের প্রশিক্ষনে বাল্য বিবাহের কুফল সম্পর্কে অবগত হবে এবং অন্যকে সচেতন করতে পারবে। ইহার প্রতিরোধ করণীয় ব্যবস্থা গ্রহণ করতে পারবে। এছাড়াও হিন্দু আইনে হিন্দু উত্তরাধিকার আইন সম্পর্কে অবগত হওয়া এবং তা প্রয়োগ করতে পারবে। ভূমি আইনে রাষ্ট্রীয় অধিগ্রহণ ও প্রজাতন্ত্র অঅইন ১৯৫০ সম্পর্কে ধারণা পাবে। কৃষি বনায়নে কৃষি যন্ত্রপাতি চিহ্নিত করতে পারবে এবং এর ব্যবহারের দক্ষতা অর্জন করতে পারবে। গবাদি পশু পালনে অনেকে নিজেরা স্ববলম্বি তারা আরও জ্ঞান অর্জন করে পশুদের চিকিৎসা বাড়ির পুকুরে মাছ চাষ করে লাভবান হওয়ার কৌশল আয়ত্ব করতে পারবে।

এই বিভাগের আরও সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সর্বশেষ সংবাদ

Recent Comments