Monday, February 6, 2023
মূলপাতাঅন্যান্যপাথফাইন্ডার ইন্টারন্যাশনাল স্টেকহোল্ডার কনসালটেশন ওয়ার্কশপ

পাথফাইন্ডার ইন্টারন্যাশনাল স্টেকহোল্ডার কনসালটেশন ওয়ার্কশপ

সোহান আহমেদ:
পাথফাইন্ডার ইন্টারন্যাশনাল বাংলাদেশের ক্লাইমেট চেঞ্জ রেজিলিয়েন্স কর্মসূচির আওতায় নেত্রকোনায় স্টেকহোল্ডার কনসালটেশন ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়েছে। সিলেট, সুনামগাঞ্জ, কিশোরগঞ্জ ও নেত্রকোনা জেলায় নারী ও মেয়েদের নেতৃত্ব বিকাশের লক্ষ্যে এডভান্সিং দি লিডারশিপ অব উইমেন অ্যান্ড গার্লস টুয়ার্ডস বেটার হেলথ অ্যান্ডক্লাইমেট রেজিলিয়েন্স নামে নতুন একটি প্রকল্পের কাজ হাতে নিয়েছে পাথফাইন্ডার ইন্টারন্যাশনাল। ২৬ সেপ্টেম্বর সোমবার নেত্রকোনা জেলা প্রশাসক সম্মেলন কক্ষে অংশীদারদের নিয়ে দিনব্যাপি এক সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছে।

জেলা পরিবার পরিকল্পনা বিভাগের উপ পরিচালক, মোঃ মাজহারুল হক চৌধুরী সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ সুহেল মাহমুদ, ডেপুটি সিভিল সার্জন অভিজিৎ লোহ, জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মোহাম্মদ রুহুল আমিন। জলবায়ু পরিবর্তনে ফলে ক্ষতিগ্রস্থ দেশগুলোর মধ্যে বাংলাদেশ অন্যতম। এরমাঝে সবচেয়ে ঝুকিতে হাওরবেষ্টিত জেলাগুলো হওয়ায় এসব এলাকায় এই প্রকল্পটি বস্তবায়ন করছে পাথফাইন্ডার ইন্টারন্যাশনাল।

পাথফাইন্ডারের সমন্বিত পদ্ধতির মধ্যে রয়েছে স্বাস্থ্য ব্যবস্থাকে শক্তিশালী করা, পুষ্টি-উন্নয়ন ও পানি, স্যানিটেশন, এবং স্বাস্থ্য বিধি অনুশীলন করা। প্রকল্পটি বর্তমান স্বাস্থ্য ব্যবস্থাকে আরও কার্যকর করতে সহায়তা করছে। নারীদে নেতৃত্ব বিকাশ সেই সাথে দূর্যোগকালীন সময়ে প্রয়োজনীয় ও স্বাভাবিক স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে অংশিদারদের সাথে ব্যাপক আলোচনা ও কর্মপরিকল্পনা তৈরির লক্ষ্যে এই সভার আয়োজন করা হয়। এ সময় অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব)মোহাম্মদ সুহেল মাহমুদ বলেন যে, ‘‘পাথফাইন্ডারকে ধন্যবাদ যে তারা দুর্যোগক বলিত হাওড় এলাকায় এই প্রজেক্টটি বাস্তবায়ন করবে। তিনি আরও বলেন, ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্র ও কমিউনিটি ক্লিনিকে নারী ও শিশুরা বেশি সেবানিয়ে থাকে। যে কোন দুর্যোগে তারাই বেশি বিপদাপন্ন। তাই সেবা কেন্দ্রগুলোকে যদি দুর্যোগ বান্ধব হিসেবে গড়ে তোলা যায় তাহলে সবচেয়ে বেশি উপকৃত হবে নারী ও শিশুরা’’।

এ বিষয়ে প্রকল্পের ম্যানেজার আলমগীর হায়দার বলেন “দূর্যোগ ব্যাবস্থাপনা পরিকল্পনায় নারীকে বিবেচনায় রাখা হলেও মাঠ পর্যায়ে এর প্রতিফলন বিবেচ্য বিষয়। আমরা আশা করছি এই প্রকল্পটি সরকারী দূর্যোগ ব্যাবস্থাপনা পলিসি ও পরিকল্পনা বাস্তবায়নে সহযোগী ভুমিকা রাখবে। এ সময় অনুষ্ঠানে অন্যানের মাঝে উপস্থিত ছিলেন মদন, মোহনগঞ্জ ও খালিয়াজুরী উপজেলার প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তাগণ। এছাড়াও দূর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রনালয়, প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর, কৃষি, মৎস্য, জনস্বাস্থ্য, যুবউন্নয়ন, সমাজসেবা, ফায়ারসার্ভিস, সিভিলডিফেন্স, পানিউন্নয়ন বোর্ড, প্রাণী সম্পদ ও মহিলা বিষয়ক মন্ত্রনালয়ের প্রতিনিধি সহ সংশ্লিষ্ট বিভিন্ন বিভাগের কর্মকর্তাগন অংশ গ্রহন করেন। প্রকল্পটি বাস্তবায়নে তাঁদের গুরুত্বপুর্ণ মতামত, পরামর্শ, সহ দিক নির্দেশনা প্রদান করেন।

এই বিভাগের আরও সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

সর্বশেষ সংবাদ

Recent Comments