Wednesday, February 1, 2023
মূলপাতাঅন্যান্যপ্রতিবন্ধীর সংসার চালায় ঘোড়ার গাড়ি!

প্রতিবন্ধীর সংসার চালায় ঘোড়ার গাড়ি!

হুমায়ুন কবির, কেন্দুয়া: নেত্রকোনা জেলার কেন্দুয়া উপজেলার কান্দিউড়া ইউনিয়নের গোগ বাজার এলাকার বাক প্রতিবন্ধী ফেদ্দুস মিয়া,তার স্ত্রী সাজেদা আক্তার শ্রবন প্রতিবন্ধী (কানে শুনেনা)। তারা একে অপরের মাঝে কথা বিনিময় হয়,ইশারা-ইঙ্গিতে।

বাক প্রতিবন্ধী ফেদ্দুস মিয়া ঘোড়ার গাড়ি চালায়,স্ত্রী সাজেদা আক্তার মানুষের বাড়িত কাজ করে। বসবাস ভাঙা ঘরে। তাদের এক ছেলে এক মেয়ে নিয়ে একটি ভাঙ্গা ঘরে জীবন যাবন করছেন।

এ বিষয়ে স্থানীয় আইন উদ্দিন বলেন, ফেদ্দুস মিয়ার জন্ম থেকে বাক প্রতিবন্ধী( বোবা) তার স্ত্রী শ্রবন প্রতিবন্ধী (কানে শুনেনা) ফেদ্দুস মিয়া কষ্ট করে একটি ঘোড়ার গাড়ি ক্রয় করেছে। তা দিয়ে বছরের দুইমাস কৃষি পণ্য (ধান)পরিবহন করে থাকে। এছাড়া বছরের বাকি মাস গুলি মানুষের বাড়িতে কৃষি কাজ করে যে টাকা উপার্জন হয় তা দিয়ে সংসার চালাতে কষ্ট হয়।

এছাড়াও স্থানীয় কাশেম মিয়া বলেন,ফেদ্দুস মিয়া বিশাল কষ্ট করে জীবন যাবন করছে। তার টাকা পয়সা নেই, ঘর নেই, ভাঙ্গা ঘরে বসবাস করছে। বর্ষা কালে বৃষ্টির পানির সঙ্গে তাদের বসবাস করতে হয়। তাদের কষ্ট লাগবের জন্য সরকারেন দৃষ্টি আকর্ষণ করেছেন তিনি।

ফেদ্দুস মিয়ার ছোট ভাই মনজিল মিয়া বলেন, তারা চার ভাইয়ের মধ্যে দুই ভাইয়ের চলার অবস্থা একটু ভাল। কষ্টে আছেন তার বড় ভাই ফেদ্দুস মিয়া বাক প্রতিবন্ধী( বোবা) তার স্ত্রী শ্রবন প্রতিবন্ধী (কানে শুনেনা) এছাড়াও মনজিল মিয়া নিজেও বাড়ি ঘর নেই তার স্ত্রী চোখে দেখেনা, তাদের কষ্টের কথা সমাজের মানুষ জানলেও কেউ এগিয়ে আসেনা।

তাই তারা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের দৃষ্টি আকর্ষণ করেছেন। ফেদ্দুস মিয়ার স্ত্রী সাজেদা আক্তার বলেন,টাকা পয়সার অভাবে ছেলে মেয়ের লেখা পড়া শিখাতে পাচ্ছেনা। বোবা স্বামী নিয়ে চলতে তার অনেক কষ্ট হচ্ছে।

মানুষের বাড়িতে কাজ করে একটি ঘোড়ার গাড়ি ক্রয় করে কোন মতে সংসার চালাতে হচ্ছে। তাই তিনি সরকারি ভাবে সহযোগিতা কামনা করেছেন। এছাড়াও ইশারা-ইঙ্গিতে বাক প্রতিবন্ধী( বোবা) ফেদ্দুস মিয়া বুঝিয়েছে কি ভাবে ঘোড়া গাড়ি ও মানুষের বাড়িতে কাজ করে সংসার চালাতে হচ্ছে।

এই বিভাগের আরও সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

সর্বশেষ সংবাদ

Recent Comments