Friday, June 14, 2024
মূলপাতানেত্রকোনার সংবাদনেত্রকোনা সদর উপজেলাসম্পত্তিতে সমানাধিকার প্রতিষ্ঠায় সর্বজনীন আইন প্রণয়নের দাবি নাগরিকদের

সম্পত্তিতে সমানাধিকার প্রতিষ্ঠায় সর্বজনীন আইন প্রণয়নের দাবি নাগরিকদের

নেত্রকোনায় এক বৈঠকে জেন্ডার সমতা প্রতিষ্ঠায় সম্পদ ও সম্পত্তিতে সমান অধিকার নিশ্চিতের জন্য সর্বজনীন আইন প্রনয়নের দাবি জানিয়েছেন নেত্রকোনার নাগরিক সমাজের প্রতিনিধিবৃন্দ। শহরের পূর্বকাটলি এলাকায় বেসরকারি সংগঠন বাংলাদেশ নারী প্রগতি সংঘ নেত্রকোনা কেন্দ্রের উদ্যোগে সংগঠনের প্রশিক্ষণ কক্ষে ইফতার পূর্ব এ বৈঠকের আয়োজন করা হয়।

বৈঠকে নাগরিক সমাজের প্রতিনিধিদের নিয়ে পর্যালোচনা মূলক সভায় সভাপতিত্ব করেন বিএনপিএস এর কেন্দ্র ব্যবস্থাপক মৃনাল কান্তি চক্রবর্তী। বিএনপিএসের সমন্বয়কারী সিথী ঘোষ আলোচনার বিস্তারিত তুলে ধরেন।

পরে ওই আলোচনার ওপর পরামর্শ তুলে ধরে বক্তব্য রাখেন, প্রেসক্লাবের সহ সভাপতি বীর মুক্তিযোদ্ধা হায়দার জাহান চৌধুরী, সুজনের সভাপতি সিনিয়র সাংবাদিক শ্যামলেন্দু পাল, সাংস্কৃতিক সংগঠক বীর মুক্তিযোদ্ধা মোজাম্মেল হক বাচ্চু, চন্দ্রনাথ ডিগ্রি কলেজের অধ্যক্ষ আনোয়ার হোসেন, প্রেসক্লাবের সম্পাদক এম মুখলেছুর রহমান খান, জেলা স্কাউট সম্পাদক ও প্রতিবন্ধী বিশেষজ্ঞ অধ্যক্ষ গোলাম মোস্তফা, আইনজীবী নজরুল ইসলাম, এডভোকেট পূরবী কুন্ডু,

জেলা নারী নির্যাতন প্রতিরোধ কমিটির সভাপতি এডভোকেট দিলুয়ারা বেগম, সম্পাদক আলপনা বেগম, নারী নেত্রী কোহিনুর বেগম, মহিলা সংস্থার চেয়ারম্যান সৈয়দা শামসুন্নাহার বিউটি, মহিলা যুবলীগের নেত্রী মঞ্জু সরকার, প্রাবন্ধিক অধ্যাপক ননী গোপাল সরকার, আবু ইসহাক, অধ্যাপক পূরবী সম্মানিত, উদীচী জেলা সভাপতি মোস্তাফিজুর রহমান খান, সংস্কৃতিকর্মী শিল্পী ভট্টাচার্য প্রমুখ।

এসময় বক্তারা বলেন, বর্তমানে সম্পত্তির ভাগ বাটোয়ারায় ভিন্ন ভিন্ন আইন প্রচলিত রয়েছে। সমান অধিকার প্রতিষ্ঠার উদ্যোগ নিলেই ধর্মকে ব্যবহার করা হয়। কিন্তু বাংলাদেশের সংবিধানেই জাতি ধর্ম, বর্ণ নির্বিশেষে সকলের জন্য সমান অধিকারের কথা বলা হয়েছে।

সুতরাং সংবিধানের আলোকেই সরকারকে এ বিষয়ে উদ্যোগ নিতে হবে। পাশাপাশি নাগরিক সমাজের উদ্যোগে জনমত তৈরির জন্য গণজাগরণ তৈরী করতে হবে। তারা আরও বলেন, সকল ধর্ম, বর্ণ গোষ্ঠীর জন্য সর্বজনীন আইন প্রনয়ন করা সমানাধিকার নিশ্চিত করতে হবে।

এই বিভাগের আরও সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সর্বশেষ সংবাদ

Recent Comments