Friday, April 19, 2024
মূলপাতানেত্রকোনার সংবাদকৃষকদের আগ্রহ বাড়াতে রোপনের পর এবার ধান কেটে দিল কৃষি বিভাগ

কৃষকদের আগ্রহ বাড়াতে রোপনের পর এবার ধান কেটে দিল কৃষি বিভাগ

কৃষি থেকে মুখ ফিরিয়ে নেয়া কৃষকদেরকে কৃষিতে আগ্রহী করতে প্রনোদনা হিসেবে ধান রোপনের পর এবার বিনা খরচে ধান কেটে দিল কৃষি বিভাগ। এতে করে বেঁচে গেল কৃষকের কাটা মাড়াইয়ের খরচ। এর আগে রাইস ট্রান্সপ্লান্টার দিয়ে রোপনও করে দিয়েছিলো কৃষি বিভাগ। অবশেষে কৃষকরাও খুশি।

জানা গেছে, জেলার মদন উপজেলার তিয়শ্রী ইউনিয়নের কুঠুরিকোনা গ্রামে ৫০ জন কৃষকের ৫০ একর জমিতে বীজ সার সহ রোপন করে দিয়েছে কৃষি বিভিাগ।

স্থানীয় ওই অর্ধশত কৃষকদের মাঝে বিশ্বাস তৈরী করতে তাদেরকে প্রথমে প্রনোদনা হিসেবে এই জমিতে হাইব্রিড জাতের এস এল এইট এইচ বীজ দেয়া হয়। পরবর্তীতে শুধুমাত্র কৃষকদের নিজস্ব খরচে হাল চাষ শেষে আধুনিক প্রযুক্তির মাধ্যমে চারা রোপন করে দেয়া হয়। প্রথমে কৃষকরা প্রযুক্তির মাধ্যমে চারা রোপনে হতাশ হলেও এখন ফলন দেখে দারুণ খুশি। শুধুমাত্র তেল ডিজেল ছাড়া বিনা খরচে ঘরে তুলতে পারছেন ধান। আগ্রহ বাড়ছে প্রযুক্তিতে চাষাবাদ।

রবিবার বিকালে সমলয় পদ্ধতিতে কুঠুরিকোনা গ্রামে ধান কর্তন অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেছেন জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ। এসময় কৃষি বিভাগের উপ পরিচালক কৃষিবিদ মো. নুরুজ্জামান, মদন উপজেলা নির্বাহী অফিসার জানজিনা শাহরীন, উপজেলা কৃষি অফিসার মো. হাবিবুর রহমানসহ অন্যরা উপস্থিত ছিলেন।

কৃষি বিভাগ জানায়, এবছর প্রথম সমলয় পদ্ধতিতে জেলার সদর উপজেলার ৫০ একর এবং মদন উপজেলার ৫০ একর জমিতে রোপন এবং কর্তন করে দিয়েছে কৃষি বিভাগ।

এই বিভাগের আরও সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সর্বশেষ সংবাদ

Recent Comments