Saturday, April 20, 2024
মূলপাতানেত্রকোনার সংবাদনেত্রকোনা সদর উপজেলাধর্মীয় সম্প্রীতি ও সচেতনতামূলক দিনব্যাপী প্রশিক্ষণ

ধর্মীয় সম্প্রীতি ও সচেতনতামূলক দিনব্যাপী প্রশিক্ষণ

‘যার মনে রয়েছে সাম্প্রদায়িকতা সে বন্যপ্রাণীর সমতুল্য’! এবং ‘ধর্ম যার যার, রাষ্ট্র সবার’ এই প্রতিপাদ্যকে সামনে নিয়ে নেত্রকোনায় দিনব্যাপী ধর্মীয় সম্প্রীতি ও সচেতনতামূলক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

আজ বুধবার সকালে ১১ টায় জেলা শহরের সার্কিট হাউস মিলিনায়তনে জেলা প্রশাসক কাজি মো. আবদুর রহমান এই প্রশিক্ষণের উদ্বোধন করেন। ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের ধর্মীয় সম্প্রীতি ও সচেতনতা বৃদ্ধিকরণ প্রকল্পের উদ্যোগে জেলা ইসলামিক ফাউন্ডেশন এই প্রশিক্ষণের আয়োজন করেছে।

এতে জেলা শহরের সকল ধর্মের নেতৃবৃন্দ, সুশীল সমাজের নেতৃবৃন্দ, সাংবাদিকসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, জনপ্রতি, আইনজীবী, ইমাম, পুরোহিত, ধর্ম যাজক, চার্জ ফাদারগণ অংশ নেন। জেলা ইসলামিক ফাউন্ডেশনের উপ পরিচালক শফিকুর রহমান সরকারের সভাপতিত্বে তিন ধর্মের তিনজন নেতা গঠনমূলক আলোচনা করেন নিজ নিজ ধর্মের বিষয়ে।

এতে প্রশিক্ষণ প্রদান করেন ধর্মীয়, সম্প্রীতি ও সচেতনতা বৃদ্ধিকরণ প্রকল্পের মিডিয়া কনসালটেন্ট আহমেদ সাগর, আইসিটি কনসালটেন্ট মো. এনামুল খান ও প্রশিক্ষক মীর শাহেদুল আলম। এছাড়াও বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) ফখুজ্জামান জুয়েল।

বক্তারা সকল ধর্মের প্রতি শ্রদ্ধাবোধ রেখে এক জনের আরেকজনের সহযোগিতায় কিভাবে এগিয়া যাওয়া যায় সেটিই ব্যাখ্যা করেছেন।

প্রশিক্ষণের শুরুতেই ইসলাম ধর্ম নিয়ে প্রথমেই বিশদ ব্যাখ্যা করেন মুফতি তাহের কাশেমি, হিন্দু ধর্ম নিয়ে প্রফেসর ননী গোপাল সরকার ও খ্রিষ্টান ধর্মের রেভারেন ষ্টিফেন আশীষ রেমা। সমাজে একে অন্যের প্রয়োজনে কাজে লাগানোর বিষয়কে তাদের আলোচনায় গুরুত্ব দেয়া হয়। বিভিন্ন ধর্মের, বর্ণের, গোত্রের সকলকে এক হয়ে সম্প্রীতি বজায় রাখার প্রত্যয় ব্যাক্ত করেছেন।

এই বিভাগের আরও সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সর্বশেষ সংবাদ

Recent Comments