Wednesday, July 10, 2024
মূলপাতাকৃষি সংবাদকরোনা পরিস্থিতিতে কোরবানির ঈদকে সামনে রেখে বড় বড় ষাঁড় গরু বিক্রি নিয়ে...

করোনা পরিস্থিতিতে কোরবানির ঈদকে সামনে রেখে বড় বড় ষাঁড় গরু বিক্রি নিয়ে খামারিদের মধ্যে দুঃশ্চিন্তা বাড়ছে

হুমায়ুন কবির, কেন্দুয়া:
গত বছরের মতো এবারও মহামারি করোনার সংক্রমণ না কমায় ঈদুল আযহা যতই ঘনিয়ে আসছে খামারিদের মধ্যে পশু বিক্রি নিয়ে শংকা ততই বাড়ছে।

তবে এর মধ্যেও কোনো কোনো পশু খামারি তাদের অধিক যত্নে পালিত পশুটিকে ভালোবেসে ভিন্ন ভিন্ন নাম রেখেছেন। এর মধ্যে নেত্রকোনা জেলার কেন্দুয়া পৌরসভার ওয়াশের পুর মহল্লার খামারি আব্দুস সালাম ভূইঁয়া। ভালোবেসে তার ষাঁড় গরুর নাম রেখেছেন’নিরব’।

নিরবের ওজন প্রায় ২৬ মন,উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি, লম্বা ৯ ফুট ৫ ইঞ্চি। ৫বছর বয়সি বিশাল আকৃতির এই ষাঁড় গরুটিকে প্রতিদিন লালন-পালন করতে বেগ পেতে হচ্ছে খামারি আব্দুস সালাম ভূইঁয়ার পরিবারের সদস্যদের।

খামারি আব্দুস সালাম ভূইঁয়া বলেন, করোনার কারণে গত বছর কোরবানিতে ষাঁড়টিকে তিনি বিক্রি করতে পারিনি। ভয়াবহ করোনা পরিস্থিতির মধ্যে এবারও বিক্রি নিয়ে আশঙ্কা করছেন তিনি ।

খামারি আব্দুস সালাম ভূইঁয়া আরো বলেন, নিরব কে খামার থেকে বের করতে কমপক্ষে ৩ থেকে ৪ জন লোক লাগে। তাই সচরাচর তাকে বের করা যায়না। নিরবের খাবারের তালিকায়,খড়, তাজা ঘাস বাদেও প্রতিদিন খৈল, ভুসি, ভাতের মাড় ও চালের খুদ খাওয়াতে হয়।

করোনাকালিন সময় যেহেতু তারা নিরবকে বাজারে নিতে পাচ্ছেনা। তাই তারা অনলাইনে মাধ্যমে নিরব নামের ষাঁড় গরুটিকে বিক্রি করতে চায়। তাই ষাঁড় গরুর মালিক তার একটি মোবাইল নাম্বার দেয়া হল প্রয়োজনে ক্রেতাগন

এই বিভাগের আরও সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সর্বশেষ সংবাদ

Recent Comments