Sunday, November 27, 2022
মূলপাতাকৃষি সংবাদকৃষকের স্বপ্ন হলুদ ফুলে ফুলে দুলছে

কৃষকের স্বপ্ন হলুদ ফুলে ফুলে দুলছে

হুমায়ুন কবির, কেন্দুয়া: সরিষার মাঠ জুড়ে অপরূপ সৌন্দর্যের দৃশ্য। চোখ যতদূর যায় শুধু হলুদ আর হলুদ। আর সরিষার এই হলুদ ফুলে দুলছে কৃষকের স্বপ্ন। নেত্রকোনার কেন্দুয়ায় হলুদ ফুলে ছেয়ে গেছে দিগন্তজোড়া মাঠ। সরিষার ব্যাপক ফলনে গ্রামীণ অর্থনীতিতে সম্ভাবনার হাতছানি দিচ্ছে।

উপজেলা কৃষি অফিস সূত্র জানায়, উপজেলার ১৩ টি ইউনিয়ন ও একটি পৌরসভায় এবার বিভিন্ন জাতের ৪০০ হেক্টর জমিতে সরিষা চাষ করা হয়েছে। সরেজমিনে উপজেলার কান্দিউড়া ইউনিয়ন এলাকায় এমনি বেশ কিছু সরিষার খেত চোখে পড়ে।

এ বিষয়ে কান্দিউড়া ইউনিয়নের কয়েক জন সরিষা চাষি জানান, এই চাষে সার এবং কীটনাশক লাগে সামান্য। পানি সেচ ও নিরানি লাগে না। একেবারে খরচ খুব কম এবং কম সময়ে ঘরে উঠানো যায়।চলতি মৌসুমে বাজারদর ভালো পেলে এবারও তারা সরিষা বিক্রি করে লাভবান হবেন বলে আশা প্রকাশ করেন।

কেন্দুয়া উপজেলা কৃষি অফিসার এ.কে এ.ম শাহজাহান কবীর জানান, এ অঞ্চলের আবহাওয়া ও মাটি সরিষা চাষের জন্য খুবই উপযোগী। সঠিক পরিচর্যা পেলে ও আবহাওয়া অনুকূলে থাকলে চলতি মৌসমে সরিষার বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে।

এছাড়াও সরকার কর্তৃক ১হাজার কৃষককে কৃষি পুনর্বাসন ও কৃষি প্রনোদনার সার ও বীজ বিতরণ করা হয়েছে। গত বছরের তুলনায় চলতি মৌসুমে সরিষা চাষের প্রতি কৃষক বেশি আগ্রাহ হয়েছে। আগামীতে সরিষা চাষ আরও বাড়বে বলে আশা করছি।

এই বিভাগের আরও সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

সর্বশেষ সংবাদ

Recent Comments