Monday, April 29, 2024
মূলপাতাঅন্যান্যকাউকে না জানিয়ে গোপনে ভিজিডি’র চাল বিতরণ, তদন্তে করে ব্যবস্থা নেওয়ার আশ্বাস...

কাউকে না জানিয়ে গোপনে ভিজিডি’র চাল বিতরণ, তদন্তে করে ব্যবস্থা নেওয়ার আশ্বাস ইউএনওর

সাইফুল আরিফ জুয়েল, মোহনগঞ্জ

নেত্রকোনার মোহনগঞ্জে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে না জানিয়ে গোপনে ভিজিডির চাল বিতরণের অভিযোগ উঠেছে।

উপজেলার সমাজ-সহিলদেও ইউনিয়নের চেয়ারম্যান আমিনুল ইসলাম খান সোহেলের বিরুদ্ধে এমন অভিযোগ উঠেছে।

গত রোববার সমাজ-সহিলদেও ইউনিয়নে ভিজিডির চাল বিতরণ করা হয়। এদিন সন্ধ্যায় ভিজিডির ৪২ বস্তা চালসহ চারজনকে আটক করে পুলিশ। পরে বিশেষ ক্ষমতা আইনে মামলা দিয়ে পরদিন তাদের কারাগারে পাঠানো হয়।

এদিকে সমাজ-সহিলদেও ইউনিয়নে ভিজিএফ চাল বিতরণের বিষয়ে ট্যাগ অফিসার, মহিলা বিষয়ক কর্মকর্তা ও উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ সংশ্লিষ্ট কাউকেই জানাননি চেয়ারম্যান। তাই চাল বিতরণের বিষয়টিকে অনিয়ম বলছেন তারা।

তবে চেয়ারম্যান আমিনুল ইসলাম খান সোহেল অভিযোগ অস্বীকার করে বলেছেন, ওই চাল আমার ইউনিয়নের না। আমি যথাযথ নিয়মে মাস্টাররোল অনুসরণ করেই চাল বিতরণ করেছি।

উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, গত ১২ মার্চ মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয় থেকে উপজেলার সাত ইউনিয়নের জন্য ভিজিডি বরাদ্দের ডিও ইস্যু করা হয়। পুষ্টি মেশানোসহ সব প্রক্রিয়া শেষে ২৭ মার্চ চাল বিতরণ করার শেষ তারিখ ছিল। কিন্তু নির্দিষ্ট সময়ে কোন ইউনিয়নেই চাল বিতরণ করা হয়নি। পরবর্তী সময়ে চাল বিতরণ করতে হলে অবশ্যই তা সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে করা বাধ্যতামূলক। সেইসাথে সরকারি যেকোন কর্মসূচির চাল ট্যাগ অফিসারের উপস্থিতিতে বিতরণ বাধ্যতামূলক। কিন্তু গত ৭ এপ্রিল সমাজ-সহিলদেও ইউনিয়নে ভিজিডি’র চাল বিতরণ করা হয়। এ বিষয়ে সংশ্লিষ্ট ট্যাগ অফিসার, মহিলা বিষয়ক কর্মকর্তা ও উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ কাউকেই কিছু জানানো হয়নি। তবে এদিনই দুস্থদের বরাদ্দের সরকারি ৪২ বস্তা চালসহ চারজনকে আটক করে পুলিশ।

এ বিষয়ে সমাজ-সহিলদেও ইউনিয়নের ট্যাগ অফিসার বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ডের (বিআরডিবি) উপজেলা কর্মকর্তা মামুনুর রশিদ বলেন, গত রোববারের (৭ এপ্রিল) চাল বিতরণের বিষয়ে আমি কিছুই জানি না। এ বিষয়ে ইউনিয়ন পরিষদ থেকে আমাকে কিছুই জানানো হয়নি।

এ বিষয়ে চেয়ারম্যান আমিনুল ইসলাম খান সোহেল বলেন, ——–

এ বিষয়ে উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা রুমানা রহমান বলেন, সমাজ-সহিলদেও ইউনিয়নে ভিজিএফ চাল বিতরণের বিষয়ে কিছুই জানি না। আমাকে এ বিষয়ে কিছুই জানানো হয়নি। ট্যাগ অফিসারকেও জানানো হয়নি। অথচ ভিজিএফ চাল বিতরণ করতে হলে আমার কার্যালয়কে চিঠি দিয়ে অবহিত করতে হয়। এমনকি সংশ্লিষ্ট ট্যাগ অফিসারের উপস্থিতিতে চাল বিতরণ ও কাগজপত্রে স্বাক্ষর করা বাধ্যতামুলক। কিন্ত কোন নিয়ম মানা হয়নি।

তিনি বলেন, গত সোমবার সকালে সমাজ-সহিলদেও ইউনিয়নে চাল বিতরণ করা হয়েছে উল্লেখ করে প্রত্যয়ন জমা দিয়েছেন চেয়ারম্যান। এতে ৭ এপ্রিল (রোববার) সংশ্লিষ্ট ইউনিয়নে চাল বিতরণ করা হয়েছে বলে উল্লেখ করা হয়। ওই চাল বিতরণ নিয়মানুযায়ী হয়নি।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রিজওয়ানা কবির বলেন, সমাজ-সহিলদেও ইউনিয়নে ভিজিএফ চাল বিতরণের বিষয়ে আমাকে কিছু জানানো হয়নি। এমনকি সংশ্লিষ্ট ট্যাগ অফিসার ও মহিলা বিষয়ক কর্মকর্তাকেও জানানো হয়নি। কাউকে না জানিয়ে কর্মসূচির সরকারি চাল বিতরণ করা অনিয়ম। বিষয়টি খতিয়ে দেখতে তদন্ত কমিটি গঠন করা হবে। তদন্ত প্রতিবেদন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

তিনি বলেন, গত রোববার চাল বিতরণের দিনই ৪২ বস্তা চালসহ চারজনকে আটক করে পুলিশ। পরে এ ঘটনায় মামলা দেওয়া হয়।

 

এই বিভাগের আরও সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সর্বশেষ সংবাদ

Recent Comments