Friday, June 14, 2024
মূলপাতানেত্রকোনার সংবাদআটপাড়া উপজেলাআটপাড়ার দুই কৃতী সন্তান সৌরভ ও সুরভী

আটপাড়ার দুই কৃতী সন্তান সৌরভ ও সুরভী

মির্জা হৃদয় সাগর, আটপাড়া:
নেত্রকোণা জেলার আটপাড়া উপজেলার বানিয়াজান ইউনিয়নের আটপাড়া গ্রামের কৃতী ও গর্বিত সন্তান প্রকৌশলী মোঃ জাকিরুল ইসলাম সরকার সৌরভ এবং নাজনীন সরকার সুরভী।

১৯৮৭ সালের ২৮শে অক্টোবর বানিউয়াজান উপজেলার আটপাড়া গ্রামে প্রকৌশলী জাকিরুল এবং ১৯৯৩ সালের ২৯ আগস্ট নাজনীন সরকার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন Iতাদের পিতা তেলিগাতি সরকারি কলেজের প্রথম ভিপি এবং আটপাড়া উপজেলার সাবেক ছাত্রলীগনেতা মোঃ নুরুল ইসলাম সরকার এলাকায় একজন সজ্জন ও সম্মানিত ব্যক্তি ।

তাদের মা হোসনে আরা বেগম তেলিগাতী কলেজের সাবেক মহিলা বিষয়ক সম্পাদিকা একজন সরকারি কর্মকর্তা ।তাদের চাচা প্রায় তরফিকুল ইসলাম বুলবুল একজন সাংবাদিক ও আটপাড়া প্রেস ক্লাবের প্রতিষ্ঠাতা সাধারন সম্পাদক ছিলেন।প্রকৌশলী জাকিরুল আটপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, আঞ্জুমান সরকারি উচ্চ বিদ্যালয় এবং স্বনামধন্য শিক্ষা প্রতিষ্টান ঢাকা রেসিডেনশিয়ান মডেল কলেজ হতে উচ্চ মাধ্যমিক পাশ করেন ।

পরবর্তীতে, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হতে ইলেকট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ারিং এ স্নাতক এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনলজি ফ্যাকাল্টি হতে রিনিউয়েবল এনার্জিটেকনলজির উপর স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন ।

২০১৮ সালে বিশ্বের অন্যতম স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠান দি অস্ট্রেলিয়ান ন্যাশানাল ইউনিভার্সিটি হতে এনার্জি সিকিউরিটির উপর এক্সিকিউটিভ প্রফেশনাল ডিগ্রী অর্জন করেন। ২০১০ সালে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডে সহকারী প্রকৌশলী হিসাবে যোগদান করেন ।

২০১৫ সালে তিনি উপ-বিভাগীয় প্রকৌশলী এবং ২০১৭ সালে নির্বাহী প্রকৌশলী (৫ম গ্রেড) হিসাবে পদোন্নতি পান । অত্যন্ত সুনাম এবং দক্ষতার সাথে তিনি পেশা গত দায়িত্ব পালন করছেন । বাংলাদেশ সরকারের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের একজন কর্মকর্তা হিসাবে পেশাগত কাজে তিনি অস্ট্রেলিয়া, জাপান, আরব আমিরাত, চীন, থাইল্যান্ড, মালয়শিয়া, সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া ও ভারত ভ্রমণ করেন । পেশাগত দায়িত্ব পালনের সাথে সাথে তিনি বিভিন্ন সামাজিক এবং পেশাগত রাজনৈতিক সংগঠনের সাথে যুক্ত আছেন ।

খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্রলীগ নেতা প্রকৌশলী জাকিরুল বর্তমানে যুগ্মসম্পাদক, বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদ, বিউবো শাখা; প্রচার সম্পাদক, বাংলাদেশ পানি ও বিদ্যুৎ প্রকৌশলী সমিতি; ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিশন অব বাংলাদেশ(আইইবি)এর নির্বাচিত প্রতিনিধি এবং ঢাকাস্থ আটপাড়া সমিতি ও বৃহত্তর ময়মনসিংহ সমিতির আজীবন সদস্য হিসাবে নিয়োজিত আছেন।

প্রকৌশলী জাকিরুল ২০১৪ সালে জেলা আইনজীবী সমিতির ছয় বারের সভাপতি, নেত্রকোনা সরকারি কলেজ ছাত্রসংসদের সাবেক ভিপি, কেন্দুয়া উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান এবং জেলা মুক্তিযোদ্ধা ইউনিটের দীর্ঘকালীন সাবেক কমান্ডার বীরমুক্তিযোদ্ধা সাফায়েত আহমেদ খানের দোহিত্র দেওয়ান তানজুম ইসলামের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন ।তিনি একপুত্র সন্তানের জনক ।

একই পরিবারের অপর সন্তান নাজনীন সরকার সুরভী নেত্রকোণা সরকারি বালিকা বিদ্যালয় থেকে পঞ্চম ও অষ্টম শ্রেনীতে ট্যালেন্টপুলে বৃত্তি সহ এস,এস,সি পাশ করেন । ময়মনসিঙ্গহের অন্যতম শ্রেষ্ট বিদ্যাপীট কৃষিবিশ্ববিদ্যালয় কলেজ হতে উচ্চমাধ্যমিক পাশ করে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাইকোলজি ডিপার্টমেন্ট হতে বি, এস, সি অনার্স এবং মাস্টার্সে প্রথম শ্রেণীতে প্রথম হয়ে পাশ করেন । তিনি জগন্নাথ বিশ্ববিদ্যালয় কলেজের ছাত্র লীগের সহ-সাধারণ সম্পাদক ছিলেন। বর্তমানে, তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাইকোলজি বিভাগের প্রভাষক হিসাবে অত্যন্ত সুনামের সাথে শিক্ষকতা করছেন । তিনি সামাজিক কর্মকান্ডের পাশাপাশি আওয়ামীপন্থী শিক্ষক রাজনীতির সাথে যুক্ত।

মহান মুক্তিযোদ্ধের সময়ে ১৯৭১ সালের সেপ্টম্বর মাসের মাঝামাঝি সময়ে পাকিস্তানী সেনাবাহিনী ও তাদের এদেশিয় দোসররা আটপাড়াস্থ গ্রামের বাড়িটি পুড়িয়ে দেয় । স্বাধীনতার পর ধীরেধীরে ঘুরে দাঁড়ায় পরিবারটি । ২০০১ সালের নির্বাচনের আগেও এই পরিবারটির উপর আরেকবার আঘাত আসে। বর্তমান আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য বেগম মতিয়া চৌধুরী ২০০১ সালে আটপাড়া উপজেলায় নির্বাচনী সভা করতে এসে প্রকৌঃ জাকিরুলের চাচা সাবেক অর্থ-সম্পাদক, আটপাড়া উপজেলা আওয়ামী লীগ প্রায়ত বজলুর রহমানের বাড়িতে অবস্থান করেন ।

বেগম মতিয়া চৌধুরী চলে যাবার পর একদল সন্ত্রাসী বাড়িটি ভাংচুর করে। শত বাধা বিপত্তির মাঝেও পড়াশুনা আর পরিশ্রমকে পাথেয় করে সমাজে প্রতিষ্ঠালাভ করেন প্রকৌঃ জাকিরুল ও নাজনীন সরকার ।এইসব আলোকিত মানুষের মাধ্যমে আলোকিত হোক আমাদের সকলের প্রিয় আটপাড়া উপজেলা ।

এই বিভাগের আরও সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সর্বশেষ সংবাদ

Recent Comments