Wednesday, February 1, 2023
মূলপাতাঅন্যান্যদুর্গাপুরে আহত লজ্জাবতী বানরকে বনে অবমুক্ত

দুর্গাপুরে আহত লজ্জাবতী বানরকে বনে অবমুক্ত

নেত্রকোনার দুর্গাপুরে আহত অবস্থায় উদ্ধারকৃত বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানরকে মুক্ত করা হয়েছে । শুক্রবার সন্ধ্যায় সদর ইউনিয়নের ঘন জঙ্গলে প্রাণীটিকে অবমুক্ত করা হয় ।

এর আগে বৃহস্পতিবার মধ্যরাতে উপজেলা পরিষদ চত্বরে রাস্তার পাশ থেকে আহত অবস্থায় উদ্ধার করেন স্থানীয় দি চাইল্ড প্রিপারেটরি ইন্টারগার্ডেন স্কুলের সহকারী শিক্ষক সাইকুল ইসলাম । স্থানীয় সূত্রে জানা যায়, সাইফুল ইসলাম বাড়ি যাওয়ার পথে উপজেলা পরিষদ চত্বরের সামনের রাস্তায় একটি প্রাণী পড়ে থাকতে দেখেন । অন্ধকারে আবছা আলোয় প্রাণীটিকে প্রথমে কুকুর ভেবে এড়িয়ে গেল সামনে যেতেই আহত অবস্থায় একটি প্রাণী পড়ে থাকতে দেখেন । মোবাইলের ফ্লাশ লাইটের আলো ভালভাবে দেখে এটি বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর বুঝতে পারে ।

রাতেই প্রাণীটিকে উদ্ধার করে মোবাইল ফোনে উপজেলা একাডেমিক সুপারভাইজার নাসির উদ্দিন জানান তিনি । পরে প্রাণীটিকে তার হাতে দিয়ে তিনি বাড়ি ফিরে যান । এদিকে প্রাণীটি থাকার জন্য খাঁচা ও খাওয়ার জন্য ফলমূলের ব্যবস্থা করেন ।

সকালে প্রাণীদের উদ্ধারের খবর প্রশাসনকে জানালে তাৎক্ষণিক প্রাণীটির চিকিৎসার ব্যবস্থা করেন উপজেলা নির্বাহী অফিসার । উপজেলা প্রাণিসম্পদ দপ্তরের চিকিৎসকরা প্রাণীটিকে সকাল থেকে বিকেল পর্যন্ত পরিচর্যা করেন । বিকালের পর প্রাণীটির অবস্থার উন্নতি হলে উপজেলা নির্বাহী অফিসার রাজিব উল আলম প্রাণীটিকে অবমুক্ত জন্য উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও উপজেলা বন বিভাগের কাছে হস্তান্তর করে ।

সন্ধ্যায় সহকারী কমিশনার (ভূমি) রয়েল সংমার নেতৃত্বে একাডেমিক সুপারভাইজার নাসিরুদ্দিন, উপজেলা প্রাণিসম্পদ দপ্তর এর উপ-সহকারী কর্মকর্তা মোঃ দেলোয়ার চৌধুরী, উপজেলা বন বিভাগের বিট কর্মকর্তা বেলাল হোসেন, বন প্রহরী জাকির হোসেন সহ অন্যরা সদর ইউনিয়নের ঘন জঙ্গলে প্রাণীটিকে অবমুক্ত করে আসে ।

উপজেলা প্রাণিসম্পদ দপ্তরের উপ-সহকারী কর্মকর্তা মোঃ দেলোয়ার চৌধুরী জানান, খাদ্যের সন্ধানে এক গাছ থেকে আরেক দেশে যাওয়ার সময় হয়তো বৈদ্যুতিক তারে সে প্রাণীটি মাটিতে পড়ে যায় । আমরা প্রাণীটিকে প্রাথমিকভাবে চিকিৎসা দিয়েছি ।

প্রাণীটির গায়ে ব্যথানাশক ইনজেকশন সহ ক্ষতস্থানে ওষুধ প্রয়োগ করেছি ‌। প্রাণীটি আগের থেকে এখন অনেকটাই স্বাভাবিক । উপজেলা নির্বাহী অফিসার রাজিব উল আহসান জানান, আমরা প্রাণীটির উদ্ধারের খবর শোনা মাত্রই তাৎক্ষণিক চিকিৎসার ব্যবস্থা করি ।

চিকিৎসকরা প্রাণীটিকে সুস্থ করে তোলায় প্রাণীটিকে বনে অবমুক্ত করা হয়েছে । এর আগে গত সপ্তাহেও সকলের সহযোগিতায় আরেকটি বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর আমরা বনে অবমুক্ত করেছি । বন্যপ্রাণী সংরক্ষণে সবাই এগিয়ে আসলেই প্রাণীগুলোকে রক্ষা করা আমাদের পক্ষে আরও সহজ হবে ।

এই বিভাগের আরও সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

সর্বশেষ সংবাদ

Recent Comments