Friday, July 12, 2024
মূলপাতানেত্রকোনার সংবাদনারী ও শিশুদের আত্মবিশ্বাসী করতে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সহায়তায় ১৫ হাজার...

নারী ও শিশুদের আত্মবিশ্বাসী করতে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সহায়তায় ১৫ হাজার শিশুকে প্রশিক্ষণ দিবে ইউনিসেফ

মিটুন শর্মা অভি:
নারী ও শিশু সহিংসতা প্রতিরোধে আত্মরক্ষার কৌশল প্রশিক্ষণ কর্মসূচি হাতে নিয়েছে ইউনিসেফ এবং যুব ও ক্রীড়া মন্ত্রণালয়। নারী ও শিশুদের সুরক্ষা নিশ্চিত করতে সরাসরি ক্ষমতায়নের জন্য আত্মরক্ষার বিষয়ে প্রশিক্ষকদের একটি প্রশিক্ষণ প্রদান করেছে। দেশের এক লাখের বেশি শিশু ও পাঁচ লাখের বেশি অভিভাবকের জন্য ২৫টি জেলার এবং ১২টি সিটি কর্পোরেশনে আত্মরক্ষার কৌশল বিষয়ে ৬ ঘণ্টার এ সেশনের আয়োজন করতে যাচ্ছে। ইউনিসেফের এ প্রকল্পটি বাস্তবায়ন করছে ‘সুবর্ণরেখা’।

২৮ আগস্ট সোমবার বরিশাল নগরীর ব্র্যাক সেন্টারে আয়োজিত এক অনুষ্ঠানে প্রশিক্ষণের বিস্তারিত তুলে ধরা হয়েছে এবং আত্মরক্ষা কৌশলের কর্মসূচি শুরু হয়েছে। বরিশাল বিভাগের টিওটি ট্রেনিংয়ে উপস্থিত ছিলেন ইউনিসেফের সানজিদা ইসলাম, প্রজেক্ট কোর্ডিনেটর, চাইল্ড প্রটেকশন, সাইদুল ইসলাম শুভ, জেলা ক্রীড়া কর্মকর্তা বরিশাল ও ভোলা, মো: শাফকতুল ইসলাম জেলা ক্রীড়া কর্মকর্তা পটুয়াখালী ও বরগুনা। এছাড়াও ছিলেন, তোফাজ্জল হাসান, মাস্টার ট্রেইনার কাজল দাস, প্রজেক্ট কোর্ডিনেটর মিটুন শর্মা। অনুষ্ঠানে জানানো হয়, প্রান্তিক ও দুর্বল শিশু ও কিশোর-কিশোরীদের আত্মরক্ষার বিষয়ে প্রশিক্ষণ কর্মসূচি শিশুদের বিরুদ্ধে সহিংসতা এবং ক্ষতিকর অভ্যাস প্রতিরোধের জন্য নেওয়া জাতীয় কর্মসূচি স্পোর্টস ফর ডেভালপমেন্ট এর অন্তর্ভুক্ত। ইউনিসেফ নারী ও শিশুদের নিয়ে কাজ কাজ করে থাকে। তারই ধারাবাহিকতায় এই উদ্যোগ।

উদ্বোধনী অনুষ্ঠানে সানজিদা ইসলাম বলেন, বাংলাদেশের শিশু ও নারী উপর নির্যাতন বন্ধে এই উদ্যোগ। বিশেষ করে নারী শিশুদের উপর নির্যাতনের হাত থেকে রক্ষা করার জন্য আমাদের এই আত্মরক্ষামূলক কৌশল একটি শক্তিশালী হ্যান্ড কিসের কাজ করবে।

আমাদের এই প্রজেক্টের উদ্দেশ্য হচ্ছে নারী শিশুদের আত্মরক্ষার কৌশল শেখানো। যার মাধ্যমে সে রক্ষা করতে পারবে এবং আক্রমণকারীর হাত থেকে বেঁচে ফিরবে। প্রজেক্ট ম্যানেজার তোফাজ্জল হোসেন বলেন, আমরা এই কাজের মধ্য দিয়ে সারা বাংলাদেশ একটি মাইলফলক তৈরি করতে চাই। আমরা সারা বাংলাদেশে ১ লক্ষ শিশুদের এই প্রজেক্ট এর আওতায় নিয়ে আসতে চাই।

অনুষ্ঠানে আরো জানানো হয়, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের নেতৃত্বে এবং সার্বিক ইউনিসেফের সহযোগিতায় শিশুদের, বিশেষ করে মেয়েদের বিরুদ্ধে সহিংসতা প্রতিরোধে একটি উদ্ভাবনী কর্মসূচি চালু করেছে। গত ২৬ জুলাই খুলনা বিভাগ থেকে কার্যক্রম মাঠ পর্যায়ে প্রশিক্ষণ শুরু হয়েছে। বর্তমানে ময়মনসিংহ বিভাগ ও চট্টগ্রাম বিভাগে কার্যক্রম শুরু হয়ে গিয়েছে। আশা করি আমরা বাংলাদেশের একটি মাইলফলক তৈরি করতে পারব।

এই বিভাগের আরও সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সর্বশেষ সংবাদ

Recent Comments