Sunday, March 3, 2024
মূলপাতাঅন্যান্যনেত্রকোনায় গণজাগরণের যন্ত্রসংগীত উৎসব

নেত্রকোনায় গণজাগরণের যন্ত্রসংগীত উৎসব

“অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় শিল্প নিয়ে পৌঁছে যাবো আমরা উন্নতির শিখরে” এই স্লোগানে দেশীয় বাদ্যকে সামনে তুলে আনতে দেশের ৬৪ জেলায় চলমান শিল্প আন্দোলনের ধারাবাহিকতায় নেত্রকোনায় গণজাগরণের যন্ত্রসংগীত উৎসব অনুষ্ঠিত হয়েছে।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে নেত্রকোনা জেলা শিল্পকলা একাডেমির পরিবেশনায় বৃহস্পতিবার রাতে শহরের মোক্তারপাড়া জেলা শিল্পকলা একাডেমির নজরুল মঞ্চে (টিনশেড ঘর) এই উৎসব উদ্বোধন করেন শিল্পকলার মহা পরিচালক লাকী আকন্দ। তিনি ভার্চুয়ালি অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণা করেন।
শিল্প সংস্কৃতিঋদ্ধ সৃজনশীল বাংলাদেশ গঠনের লক্ষ্যে গণজাগরণের শিল্প আন্দোলনকে জোরদার করতে দেশের বিলুপ্ত হয়ে যাওয়া বাঁশি, দোতরা, বেহালার সুর তুলে আনার লক্ষ্যে এই কার্যক্রম পরিচালনা হচ্ছে। আধুনিকসহ বিভিন্ন তাল যন্ত্র বাজানোর মধ্য দিয়ে সন্ধ্যা থেকে রাতব্যাপী অনুষ্ঠান উপভোগ করেন সংস্কৃতিমনা মানুষ। মুগ্ধ হয়ে শোনেন তারা।
জেলা শিল্পকলা একাডেমির কালচারাল অফিসার তমাল বোসের পরিচালনায় যন্ত্র উৎসবে শুধুমাত্র শিল্পকলা একাডেমির যন্ত্র শিল্পীরা অংশ নেননি। এতে শিকড় উন্নয়ন কর্মসূচীর বেহালা বাদক, দোতরা বাদক, বংশী বাদক অংশ নিয়েছেন। নিয়েছেন তবলার শিল্পীরা। হাওয়াইয়ান গীটারে সুর তুলেছেন কর্মজীবী সংস্কৃতিমনা মানুষেরা।
বর্তমান সরকার সংস্কৃতিবান্ধব সরকার। তাই দেশের প্রতিটি জেলায় সংস্কৃতি শিল্পের বিকাশ ঘটাতে এই কার্যক্রম গুলো পরিচালনা করছেন বলে আয়োজকরা জানান। তারা বলেন মৈমনসিংহ গীতিকা সৃষ্টি হয়েছে নেত্রকোনাকে ঘিরে। আর এমন আয়োজনে সেই নেত্রকোনার সংস্কৃতি আবারও জেগে উঠবে বলে তাদের ধারণা।
শিল্প সস্কৃতি ছাড়া অহিংস সমাজ গঠন হয় না। তাই শিল্প চর্চার বিকল্প কিছু নাই বলেও তারা মনে করেন।

এই বিভাগের আরও সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সর্বশেষ সংবাদ

Recent Comments