Friday, June 14, 2024
মূলপাতাঅন্যান্যনেত্রকোনায় শিক্ষা বাজেট বিষয়ক মত বিনিময়

নেত্রকোনায় শিক্ষা বাজেট বিষয়ক মত বিনিময়

স্থানীয় পর্যায়ে শিক্ষাখাতে গুরুত্বপূর্ণ বিষয়সমূহ চিহ্নিত করে বাজেট প্রণয়ন অথবা বাস্তবায়ন প্রক্রিয়া প্রভাবিত করার জন্য করনীয় সম্পর্কে নেত্রকোনায় শিক্ষা বাজেট বিষয়ক এক মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার দুপুরে নেত্রকোনা সদর উপজেলা পরিষদের হলরুমে এ মত বিনিময়ের আয়োজন করে গণস্বাক্ষরতা অভিযান ও পার্টনার এনজিও সেরা।

এতে সেরার নির্বাহী পরিচালক এস এম মজিবুর রহমানের সঞ্চালনায় শিক্ষা বাজেট বিষয়ক আলোচনা পত্র উপস্থাপন করেন গণস্বাক্ষরতা অভিযান কার্যক্রম ব্যবস্থাপক মো. আব্দুর রউফ। সভায় অধ্যাপক ননী গোপাল সরকারের সভাপতিত্বে বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার তানিয়া তাবাসসুম, জেলা শিক্ষা অফিসার মো. জুবায়ের ছাঈদ, সহকারী জেলা প্রথমিক শিক্ষা অফিসার মোহাম্মদ ইমদাদুল হক, লেখক গবেষক আলী আহম্মদ আইয়ূব, প্রধান শিক্ষক গোলাম মোস্তফা, সুশাসনের জন্য নাগরিক কমিটির (সুজন) সভাপতি শ্যামলেন্দু পাল, ভারপ্রাপ্ত সম্পাদক আলপনা বেগম, দত্ত উচ্চ বিদ্যালয় প্রধান শিক্ষক এবি এম শাহজাহান কবীর সাজু, নারী প্রগতি সংঘের ব্যবস্থাপক মৃণাল কান্তি চক্রবর্তী, সংস্কৃতিকর্মী নাঈম সুলতানা লিবনসহ অনেকেই।
প্রধান অতিথির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার তানিয়া তাবাসসুম সদর উপজেলার অনন্তপুর গ্রামের সরকারী প্রাথমিক বিদ্যালয়ের চিত্র তুলে ধরে বলেন, তিনি সকালে পরিদর্শনে গিয়ে স্কুলের শিক্ষার্থী দেখেন ১৬ জন। যেখানে শিক্ষক ১০ জন। কেউ কেউ ছুটিতে প্রতিনিয়িত রোস্টার করে। আবার কোন কোন স্কুলে গিয়ে দেখা যায় প্রয়োজনের তুলনায় শিক্ষক অনকে কম। দু চারজন দিয়ে ক্লাসসহ বেল বাজানো সব কাজ চলছে। তিনি শিক্ষার এই প্রান্তিক চিত্র তুলে ধরে বলেন, শিক্ষক পদায়নে সুসম বন্টন নেই। কোথাও অনেক বেশি কোথাও প্রয়োজনের তুলনায়ই কম। এসব কিছু জনপ্রতিনিধি, রাজনৈতিক সামাজিক এবং প্রাতিষ্ঠানিকভাবে দেখা উচিৎ বলে তিনি পরামর্শ দেন।

এছাড়াও আলোচনার ওপর স্থানীয় সমস্যা এবং শিক্ষার হার বাড়ানো, শিক্ষা বৈষম্য, শিক্ষকদের বেতন বৈষম্য ও ঝরে পড়ার কারণসহ নানা সমস্যা তুলে ধরে মুক্ত আলোচনায় সুশীল সমাজের নেতৃবৃন্দ, সাংবাদিক, সাংস্কৃতিক, রাজনৈতিক, জনপ্রতিনিধি, অভিভাবক ও তরুণ সমাজের নেতারা বক্তব্য রাখেন। তারা বলেন, শিক্ষা খাতকে উন্নয়ন করতে হলে শুধু বাজেট প্রণয়ণ থাকলে চলবে না। এর জন্য কোয়ালিটি সম্পন্ন শিক্ষা প্রদান করার প্রতিও নজরদারি বাড়াতে হবে। তারা বলেন, বৈষম্য বিলোপ করে একমুখী শিক্ষানীতি চালু করার।

এই বিভাগের আরও সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সর্বশেষ সংবাদ

Recent Comments