Thursday, April 25, 2024
মূলপাতাঅন্যান্যনেত্রকোনায় শতবাড়ি উন্নয়ন মডেলের প্রতিনিধিদের মতবিনিময় সভা

নেত্রকোনায় শতবাড়ি উন্নয়ন মডেলের প্রতিনিধিদের মতবিনিময় সভা

‘প্রতিইঞ্জি মাটি, গড়বো সবুজ ঘাঁটি’ এই শ্লোগানকে সামনে রেখে নেত্রকোনায় শতবাড়ি উন্নয়ন মডেলের প্রতিনিধিদের সাথে মত বিনিময় সভা হয়েছে। বৃহস্পতিবার দুপুরে নেত্রকোনার আটপাড়া বারসিকের কার্যালয় থেকে অনলাইনে সভাটি অনুষ্ঠিত হয়।

এতে নেত্রকোনা অঞ্চলের ১০০ শত বাড়ির মোট ৩০ জন প্রতিনিধি অংশ নেন। অনলাইন এই মতবিনিময় সভার আয়োজন করে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান বারসিক। সভা পরিচালনা করেন বারসিকের পরিচালক সৈয়দ আলী বিশ্বাস।

এসময় উপস্থিত ছিলেন বারসিকের পরিচালক সিলভানুস লামিন, আঞ্চলিক সমন্বয়কারী অহিদুর রহমান সহ নেত্রকোনা অঞ্চলের সকল সহকর্মীবৃন্দ। মতবিনিময় সভায় জন কৃষক কৃষানি তাদের শতবাড়ি মডেলের পুষ্টির চাহিদা পুরণে, পরিবেশ বান্ধব চর্চা ও নিজ নিজ উদ্যোগ গুলোর মতবিনিময় করেন। বারসিকের সমন্বয়কারী মো. অহিদুর রহমান জানান, নেত্রকোনা অঞ্চলের আটপাড়া, সদর, কলমাকান্দা, মদন ও কেন্দুয়া উপজেলার আগ্রহী ও উদ্যেগী কৃষক কৃষানি নিজ নিজ চেষ্টায় গড়ে তোলেছেন শতবাড়ি উন্নয়ন মডেল।

করোনা মহামারির সময়ে খাদ্য চাহিদা পুরণে ও পুষ্টি চাহিদা মিটানের জন্য বাড়ির প্রতিইঞ্জি জায়গা পুষ্টি উৎপাদনে ব্যবহার করছেন তারা। সারা বছরের চাহিদা পুরণে সকল জাতের সবজী, বারো মাসের বারো ফল, হাঁস, মোরগ, কবুতর, গরু পালন ও নিজস্ব সম্পদ ব্যবহার করে নিরাপদ খাদ্য উৎপাদন ও পরিবেশ বান্ধব চর্চা করাই তাদের এই উদ্যোগ বলে জানান তিনি।

কৃষক সায়েদ আহমেদ খান বাচ্চু বলেন, “ আমি আমার বাড়িতে সারা বছরই সবজী উৎপাদন করি। আমি নিরাপদ বিষমুক্ত খাই, বাজারে বিক্রিও করি। আমার কোন স্ববজি কিনে আনতে হয়না। পুকুরের মাছ খেতে পারি, বাড়ি থেকে বারো মাসের বারো ফল খেতে পারছি।

এই বিভাগের আরও সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সর্বশেষ সংবাদ

Recent Comments