Sunday, June 16, 2024
মূলপাতানেত্রকোনার সংবাদনেত্রকোনা সদর উপজেলানেত্রকোনায় ২৫ তম খালেকদাদ চৌধুরী সাহিত্য পুরস্কার পাচ্ছেন কবি শামীম রেজা

নেত্রকোনায় ২৫ তম খালেকদাদ চৌধুরী সাহিত্য পুরস্কার পাচ্ছেন কবি শামীম রেজা

নেত্রকোনায় বসন্তকালীন সাহিত্য উৎসবে এবার খালেকদাদ চৌধুরী সাহিত্য পুরস্কার পাচ্ছেন কবি শামীম রেজা। সোমবার দুপুরে জেলা প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলন করে এ তথ্য নিশ্চিত করেছেন আয়োজক সংগঠন সাহিত্য সমাজের নেতৃবৃন্দ। তবে এবছর ১লা ফাল্গুনে হচ্ছে না বসন্তকালীন সাহিত্য উৎসব ও খালেকদাদ চৌধুরী সাহিত্য পুরস্কার। প্রতি বছর নেত্রকোনা সাহিত্য সমাজ এই অনুষ্ঠানের আয়োজন করলেও এবছর করোনা ভাইরাস প্রতিরোধে স্বাস্থ্যবিধি মানার বিষয়ে তারিখটি নির্ধারণ করা সম্ভব হয়নি বলে জানানো হয় সংবাদ সম্মেলনে।

জানা গেছে, নেত্রকোনা সাহিত্য সমাজ গত ১৯৯৭ সাল থেকে প্রতিবছর বসন্তকালীন সাহিত্য উৎসবের আয়োজন করে আসছে। উৎসবে বাংলা সাহিত্যে বিশেষ অবদান রাখায় প্রতিবছর একজন গুণী মানুষকে খালেকদাদ চৌধুরী সাহিত্য পুরস্কার প্রদান করে। এরই ধারাবাহিকতায় ২৫ তম সাহিত্য উৎসবে বাংলা কবিতায় বিশেষ অবদানের জন্য খালেকদাদ চৌধুরী সাহিত্য পুরস্কার-১৪২৮ বঙ্গাব্দ পাচ্ছেন কবি শামীম রেজা। মনোনীত জন একইসঙ্গে কবি, কথা সাহিত্যিক, প্রাবন্ধিক ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক।

সংবাদ সম্মেলনের লিখিত বক্তব্যসহ সংগঠনের শীর্ষস্থানীয় নেতা সাইফুল্লাহ এমরান ও কবি সরোজ মোস্তফা জানান, প্রতি বছর ১ ফালগুন বসন্তকালীন সাহিত্য উৎসব অনুষ্ঠিত হয়ে আসলেও এবার কোভিড পরিস্থিতি বিবেচনায় সরকারি নির্দেশনা মেনে যথা সময়ে উৎসব আয়োজন করা সম্ভব হচ্ছে না। কোভিড পরিস্থিতি উন্নতির পর নেত্রকোনা সাহিত্য সমাজের সিদ্ধান্ত অনুযায়ী উৎসব আয়োজনের পরবর্তী তারিখ ঘোষণা করা হবে। তারা জানান, কোভিড পরিস্থিতির কারণে গত বছরও উৎসব আয়োজন সম্ভব হয়নি। গত বছরেও মনোনীত অধ্যাপক শামসুজ্জামান খানকে পুরস্কৃত করা সম্ভব হয়নি। যে কারনে এবছর দুজনের দু’টি পুরস্কার একত্রে প্রদান করা হবে।

এ পযন্ত সাহিত্য সমাজ কর্তৃক প্রবর্তিত খালেকদাদ চৌধুরী সাহিত্য পুরস্কারে ভূষিত হয়েছেন, অধ্যাপক যতীন সরকার, কবি রফিক আজাদ, কথা সাহিত্যিক হুমায়ূন আহমেদ, অধ্যাপক কবীর চৌধুরী, কবি নির্মলেন্দু গুণ, কবি মহাদেব সাহা, নাট্যাচার্য সেলিম আল দীন, কথা সাহিত্যিক অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল, কথা সাহিত্যিক রাবেয়া খাতুন, কবি হেলাল হাফিজ, বুলবন ওসমান, কবি আবু হাসান শাহরিয়ার, আনিসুল হক, কবি আলতাফ হোসেন, কথা সাহিত্যিক নাসরিন জাহান, কথা সাহিত্যিক রাহাত খান, কবি নূরুল হক, কথা সাহিত্যিক সেলিনা হোসেন, কবি মোহাম্মদ রফিক, কথা সাহিত্যিক জাকির তালুকদার, কবি আসাদ চৌধুরী, কথা সাহিত্যিক সৈয়দ মনজুরুল ইসলাম, কবি খালেদ মতিন, প্রাবন্ধিক অধ্যাপক রফিকুল্লাহ খান, কবি মারুফুল ইসলাম, কবি কামাল চৌধুরী। দুইবার ২ জন করে পুরষ্কার প্রদান করা হয়েছে।

এই বিভাগের আরও সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সর্বশেষ সংবাদ

Recent Comments