Sunday, November 27, 2022
মূলপাতানেত্রকোনার সংবাদকলমাকান্দা উপজেলানেত্রকোনার কলমাকান্দায় পালিত হয়েছে ঐতিহাসিক নাজিরপুর যুদ্ধ দিবস

নেত্রকোনার কলমাকান্দায় পালিত হয়েছে ঐতিহাসিক নাজিরপুর যুদ্ধ দিবস

করোনাকালে স্বাস্থ্য বিধি মেনে নেত্রকোনার কলমাকান্দায় ঐতিহাসিক নাজিরপুর যুদ্ধ দিবস পালিত হয়েছে। সোমবার বেলা সাড়ে ১১ টায় লেঙ্গুরা সাত শহীদের মাজারে ফুল দিয়ে শদ্ধা জানায় জেলা প্রশাসন।

এসময় শহীদদের প্রতি সন্মন প্রদর্শন করতে প্রতিবারের ন্যায় গার্ড অব অনার প্রদান করা হয়। গার্ড অব অনারে উপস্থিত ছিলেন স্থানীয় এমপি মানু মজুমদার, জেলা প্রশাসক কাজি মো আবদুর রহমান, পুলিশ সুপার মো আকবর আলী মুনসী ও সাবেক জেলা কমান্ডার মুক্তিযোদ্ধা নুরুল আমিন।

এছাড়াও জেলা উপজেলাসহ বিভিন্ন স্তরের মুক্তিযোদ্ধাগণ এবং উপজেলা প্রশাসনের উর্ধতন কর্মকর্তা, পুলিশ সার্কেল অফিসারসহ রাজনৈতিক সামাজিক নেতৃবৃন্দ উপস্থিত থেকে শ্রদ্ধা জানায়। পরে একে একে শহীদদের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। পরে দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়।

১৯৭১ এর এই দিনে জেলার কলমাকান্দা সীমান্ত উপজেলার লেঙ্গুরা ইউনিয়নের নাজিরপুর নামক স্থানে পাক হানাদার বাহিনীর সাথে যুদ্ধ সংগঠিত হলে সাতজন বীর মুক্তিযোদ্ধা শহীদ হয়েছিলেন।

সূর্যসৈনিকরা হলেন, ডা. আব্দুল আজিজ (নেত্রকোনা), ফজলুল হক (নেত্রকোনা), ইয়ার মাহমুদ (মুক্তাগাছা), ভবতোষ চন্দ্র দাস (মুক্তাগাছা), নূরুজ্জামান (মুক্তাগাছা), দ্বিজেন্দ্র চন্দ্র বিশ্বাস (মুক্তাগাছা) ও জামাল উদ্দিন (জামালপুর)। পরে সাতজন শহীদ মুক্তিযোদ্ধাকে ভারতীয় সীমান্তবর্তী ফুলেশ্বরী নদীর পাশে লেঙ্গুরা ইউনিয়নের ফুলবাড়িয়া নামক স্থানে সীমান্ত পিলারের নিকট সমাহিত করা হয়।

এরপর থেকে নাজিরপুর যুদ্ধ দিবস হিসেবে শহীদদের স্মরণ করতে এই দিনটি মুক্তিযোদ্ধা ও প্রশাসন যথাযোগ্য মর্যাদায় পালন করে আসছে।

এই বিভাগের আরও সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

সর্বশেষ সংবাদ

Recent Comments