Tuesday, May 14, 2024
মূলপাতানেত্রকোনার সংবাদবারহাট্টা উপজেলাপ্রশাসনকে বিভ্রান্ত করায় জরিমানা গুনলো তথ্যদাতা

প্রশাসনকে বিভ্রান্ত করায় জরিমানা গুনলো তথ্যদাতা

দীর্ঘদিন ধরে বিরোধ থাকায় প্রতিপক্ষকে হেয় প্রতিপন্ন করতেই বিয়ের কথা বলে প্রশাসনকে খবর দিয়ে অবশেষে দন্ডপ্রাপ্ত হলেন তথ্যদাতা নিজেই। উপজেলার বাকলজোরা ইউনিয়নের বড়বাট্টা গ্রামে মঙ্গলবার বিকালে অভিযান পরিচালনা করেন ইউএনও রাজিব উল আহসান ও এ্যাসিল্যান্ড রয়েল সাংমা। এসময় তথ্যদাতা ওই গ্রামের সাইফুল মিয়াকে ৫ হাজার টাকা অর্থদণ্ড করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট। ভুল তথ্য দিয়ে প্রশাসনকে বিভ্রান্ত করার অপরাধে এই জরিমানা করা হয়েছে বলে জানায় প্রশাসন।

উপজেলা প্রশাসনের একটি সূত্র জানায়, মঙ্গলবার বিকেলে উপজেলার বাকলজোড়া ইউনিয়নের বড়বাট্টা গ্রামে সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে বিয়ের আয়োজন করার সংবাদ পেয়ে অভিযান পরিচালনা করেন উপজেলা নির্বাহী অফিসার রাজিব উল আহসান, সহকারী কমিশনার (ভূমি) রয়েল সংমা ও টাস্কফোর্সের সদস্যরা। “চলমান লকডাউন ভেঙে গ্রামের কৃষক শাহাদত মিয়া মেয়ের সাথে পাশের গ্রামের বাবুলের ছেলে হানিফের বিয়ের আয়োজন করা হয়েছে। বিয়েতে উচ্চ শব্দে বাজানো হচ্ছে মাইক।” মোবাইল ফোনে এমনই তথ্য দিয়ে প্রশাসনকে জানান গ্রামের আরেক বাসিন্দা সাইফুল মিয়া। সংবাদ পাওয়ার পর পরই দ্রুত ঘটনাস্থলে ছুটে যান প্রশাসনের কর্মকর্তারা। তবে ঘটনার কোনো রকম সত্যতা না পাওয়ায় কৌশলে তথ্যদাতাকে আটক করে টাস্ক ফোর্সের সদস্যরা।

পরে ভ্রাম্যমাণ আদালতে বাল্যবিবাহ নিরোধ আইন ২০১৭ এর ৬ ধারা মোতাবেক ভুল তথ্য প্রদান ও হয়রানি করার জন্য তথ্য প্রদানকারী ব্যক্তি সাইফুলকে ৫ হাজার টাকা জরিমানা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী অফিসার।

স্থানীয় একাধিক সূত্রে জানা যায়, কৃষক শাহাদাত মিয়ার সাথে দীর্ঘদিন ধরে বিরোধ চলে আসছিলো তথ্যদাতা সাইফুল মিয়ার। চলমান লকডাউনের মাঝে বিয়ের নাটক সাজিয়ে প্রতিপক্ষকে হেয় প্রতিপন্ন করার লক্ষ্যেই অভিনব পন্থা অবলম্বন করেন তিনি। এর আগে গতকাল সোমবার লকডাউন ভেঙে বিয়ের আয়োজন করায় ৫ হাজার টাকা জরিমানার ঘটনা শুনে তিনি এই পথ বেছে নিয়েছিলেন।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার রাজিব উল আহসান জানান, মোবাইল ফোনে সংবাদ পাওয়ার পর পরই আমরা ঘটনাস্থলে গিয়ে অভিযান পরিচালনা করি। তবে তথ্যদাতার সংবাদের সাথে ঘটনাস্থলের কোন মিল বা সত্যতা না পাওয়ায় কৌশলে তথ্যদাতাকে আটক করে ভুল তথ্য দিয়ে প্রশাসনকে বিভ্রান্তি করার দায়ে তাকে জরিমানার আওতায় এনেছি। এছাড়াও করোনার এই মহামারিতে গ্রামগুলোতে জনসমাগম কিংবা কোন অনুষ্ঠানের আয়োজন থেকে বিরত থাকতে স্থানীয়দের হুশিয়ারি করে আসি।

এই বিভাগের আরও সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সর্বশেষ সংবাদ

Recent Comments