Thursday, July 25, 2024
মূলপাতানেত্রকোনার সংবাদদূর্গাপুর উপজেলাসোমেশ্বরীর বালুতে সাংবাদিককে পুতে ফেলার হুমকিতে মেয়রের বিরুদ্ধে থানায় জিডি

সোমেশ্বরীর বালুতে সাংবাদিককে পুতে ফেলার হুমকিতে মেয়রের বিরুদ্ধে থানায় জিডি

সোহান আহমেদ:
প্রকৃতিক সম্পদ পাহাড়ি নদী সোমেশ্বরী নষ্ট করে অবৈধভাবে বালু উত্তোলনের খবর বিভিন্ন মিডিয়ায় প্রচারের জেরে দুর্গাপুরের একমাত্র সাহসী সাংবাদিক রিফাত আমেদ রাসেলকে প্রাণ নাশের হুমকির ঘটনায় পৌর মেয়রের বিরুদ্ধে থানায় জিডি করা হয়েছে।

বালু বিডার থেকে ইজারাদার পরে পৌর মেয়র হওয়া আলাউদ্দিন আলাল গত বুধবার রাতে রিফাতকে তার বাবাসহ তেরিবাজার বাসা থেকে ডেকে নিয়ে গিয়ে মেয়রের দ্বিতীয় স্ত্রীসহ অকথ্য ভাষায় গালাগাল করে সোমেশ্বরীর বালুতে পুতে ফেলার হুমকি দেয়। রিফাত জানায়, সালাম দিয়ে ঘরে ঢুকলেও মেয়র তাকে বলেন কেউ বালু নিয়ে এতো লিখে না। তুই কেন লিখিস? তোরে মেরে ফেললে কারো কিছু বলার আছে ? এ ঘটনায় নেত্রকোনাসহ স্বচ্ছ সাংবাদিক মহলে ক্ষোভের সৃষ্টি হয়েছে। ওই রাতের পর থেকে রিফাত আত্মগোপনে চলে আসলে বৃহস্পতিবার রাতে আবার রিফাতের বাবা রফিকুল ইসলামকে ডেকে নিয়ে যায়। এ সকল ঘটনায় রিফাত আহমেদ শুক্রবার দুপুরে একটি লিখিত অভিযোগ দেন দুর্গাপুর থানায়। দুর্গাপুর থানার ভারপ্রাপ্ত ওসি মীর মাহবুবুর রহমান সাধারণ ডায়েরির বিষয়টি নিশ্চিত করে বলেন, শুক্রবার ভোরে চারটার সময় রিফাতদের বাসায় গেইটে অস্ত্রসস্ত্র ও রড দিয়ে আঘাত করার খবর পেয়েই পুলিশ পাঠাই। পুলিশের উপস্থিতি পেয়ে তারা পালিয়ে যায়। এদিকে তার নিরাপত্তার জন্য পুলিশ সুপার মো. আকবর আলী মুনসী জানান, আইনগত সহযোগিতা সকলের প্রাপ্য।

কুল্লাগড়া ইউপির আলাউদ্দিন একসময় ছোট খাট ড্রেজার ব্যবসায়ী থাকলেও বর্তমানে উপজেলার সবচেয়ে বড় ধন্যাঢ্য ব্যবসায়ী। শুরুর দিকে বালুরঘাট ইজারা নেন। তারপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি তাকে। সরকার দলীয় প্রভাব ও স্থানীয় নিজস্ব লাঠিয়াল শ্রমিক বাহিনী লালন-পালন করে বিপুল পরিমাণ অর্থ উপার্জন করে দেশের বিভিন্ন শহরসহ দেশের বাইরেও নানা ধরনের ব্যবসা প্রতিষ্ঠান ও বাড়ি ঘর নির্মাণ করেছেন। সম্প্রতি ২০২১ সালে অনুষ্ঠিত হয়ে যাওয়া পৌর নির্বাচনে দলীয় কোনো পদে না থাকার শত্বেও আওয়ামী লীগ মনোনীত প্রার্থী হয়ে মেয়র নির্বাচিত হয়েছেন। বর্তমান সময়ে অর্থনৈতিক ভাবে সকলকে জিম্মি করে বিশাল প্রভাবশালী হয়ে উঠেন এই আলাল। সাংবাদিকের কার্ড ধারী আলালের বিশেষ সহচর বালু ঘাট ইজারাদার ধনেস পত্রনবিশ দেখাশোনা করেন গণমাধ্যমসহ সকল দিক।

হাজারো বোমা মেশিন ব্যবহার করে বালুর সাথে পাথরও উত্তোলন করছেন ইজারাদাররা। পৌর শহরের ভেতর দিয়ে ভেজা বালু পরিবহনের ফলে শুকনো মওসুমেও কাঁদায় ভাসছে সড়ক। চরম ভোগান্তির মধ্যে দিনযাপন করছেন দুর্গাপুর পৌরশহরে বসবাসরত সাধারণ মানুষ, ব্যবসায়ীসহ দেশ বিদেশ ও বিভিন্ন এলাকা থেকে ঘুরতে আসা দর্শনার্থীরা। দিন-রাত ২৪ ঘণ্টাই সিক্স সিলেন্ডার বোমা মেশিন ব্যবহারের ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছে শহররক্ষা বাঁধ। বিকট শব্দে চরম স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছে স্থানীয় শিশু-কিশোরসহ সব বয়সী মানুষ।

এই তান্ডব থেকে রেহাই পেতে পৌরশহরে সর্বস্তরের নাগরিকরা বিভিন্ন সময় সড়ক অবরোধ করে হরতাল করলেও কোনো কাজে আসেনি। সম্প্রতি বিভিন্ন টেলিভিশন ও পত্রিকায় এ নিয়ে দফায় দফায় রিপোর্ট প্রচারিত হাওয়ায় আরো বেপরোয়া হয়ে ওঠে এসকল ইজারাদার ও বালুখেকো উপাধি পাওয়া সংশ্লিষ্টরা। এরই জেরে স্থানীয় তরুণ উদীয়মান উপজেলার একমাত্র সাহসী সংবাদকর্মী রিফাত আহমেদ রাসেলকে ডেকে নিয়ে হত্যার হুমকি দেয় বালু খেকো বর্তমান পৌর মেয়র অতীতের বালু বিডার আলাল উদ্দিন।

এই বিভাগের আরও সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সর্বশেষ সংবাদ

Recent Comments