Saturday, July 13, 2024
মূলপাতানেত্রকোনার সংবাদহুমায়ূন আহমেদ এর ৭৫ তম জন্মদিনে নেত্রকোনায় দিনব্যাপী কর্মসূচী

হুমায়ূন আহমেদ এর ৭৫ তম জন্মদিনে নেত্রকোনায় দিনব্যাপী কর্মসূচী

১৩ নভেম্বর সোমবার দেশবরেণ্য লেখক হুমায়ূন আহমেদ এর ৭৫ তম জন্মদিন। দিবসটি উপলক্ষে প্রতি বছরের ন্যায় এবারো লেখকের নিজ জেলার হুমায়ূন ভক্ত তারুণ্য নির্ভর সাহিত্য সংগঠন “হিমু পাঠক আড্ডা” হিমু উৎসবের আয়োজন করেছে।

দিনটি উপলক্ষে সকালে ১১ টায় শহরের সাতপাই হিমু পাঠক আড্ডা’র অস্থায়ী কার্যালয়ের সামনে থেকে একটি বর্ণ্যাঢ্য শোভাযাত্রা বের হবে। শহরের প্রধান সড়কের পুরো শহর প্রদক্ষিণ করে ঐতিহাসিক মোক্তারপাড়া মাঠের মুক্তমঞ্চে গিয়ে শেষ হবে।

শোভাযাত্রায় হিমু রুপাদের একদল তরুণ তরুণী নেচে গেয়ে লেখকের গানের তালে তালে সড়ক প্রদক্ষিণ করবে। শোভাযাত্রার ভার্চুায়ালি উদ্বোধন করবেন শিক্ষাবিদ নেত্রকোনার বাতিঘর খ্যাত অধ্যাপক যতীন সরকার। পরে মুক্তমঞ্চে গিয়ে জেলা প্রশাসক শাহেদ পারভেজ ও পুলিশ সুপার মো. ফয়েজ আহমেদ হিমু রূপাদের সাথে নিয়ে কেক কাটবেন।

এরপর সন্ধ্যায় জেলা শিল্পকলা একাডেমির নজরুল মঞ্চে (টিনশেড) গানে ও আড্ডায় সাংস্কৃতিক পরিবেশনা রয়েছে। অনুষ্ঠানে লেখকের নাটক সিনেমায় ব্যবহৃত গানগুলো নিয়ে গীতিনাট্যসহ নানা পরিবেশনায় থাকবে হিমু রুপারা।

এছাড়াও দিবসটি উপলক্ষে লেখকের জন্মস্থান নানার বাড়ি জেলার মোহনগঞ্জ শেখ বাড়িতে মিলাদ ও দোয়া মাহফিলসহ লেখকের পৈত্রিক ভিটা কেন্দুয়ায় লেখক প্রতিষ্ঠিত শহীদ স্মৃতি বিদ্যাপীঠেও স্মৃতিফলকে পুস্পস্তবক অর্পন দোয়া ও মিলাদ অনুষ্ঠিত হবে।

হুমায়ূন আহমেদ মায়ের বড় সন্তান হিসেবে নানার বাড়ি জেলার মোহনগঞ্জের পৌর এলাকার শেখ বাড়িতে ১৯৪৮ সনের ১৩ নভেম্বর জন্মগ্রহন করেছেন। তিনি ২০১২ সনের ১৯ জুলাই চিকিৎসাধীন অবস্থায় মারা যান আমেরিকায়।

এরপর থেকেই নতুন প্রজন্মকে সাহিত্যের প্রতি আকৃষ্ট করতেই লেখকের ‘কালজয়ী’ একটি চরিত্রকে নিয়ে কাজ করে যাচ্ছে দীর্ঘদিন ধরে। গত প্রায় ৮ বছর ধরে লেখকের জন্মদিন ও মৃত্যু দিবস পালন করে আসছে আড়ম্বরপূর্ন পরিবেশে।

এই বিভাগের আরও সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সর্বশেষ সংবাদ

Recent Comments