Saturday, February 24, 2024
মূলপাতাঅন্যান্য৬ দিন পর মুক্ত হলো শিয়াল ও বানর

৬ দিন পর মুক্ত হলো শিয়াল ও বানর

রিফাত আহমেদ রাসেল, দুর্গাপুর:
নেত্রকোণার দুর্গাপুরে মানুষের জালে বন্ধ থাকার দীর্ঘ ছয় দিন পর মুক্ত হলো বিরল প্রজাতির একটি শিয়াল ও একটি বানর । রবিবার দুপুরে উপজেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, বন বিভাগ ও বন্যপ্রাণী রক্ষায় স্বেচ্ছাসেবী সংগঠনের যৌথ উদ্যোগে অবমুক্ত করা হয় প্রাণীগুলোকে ।

এর আগে গত মঙ্গলবার (৩০ শে জুন) বিকালে উপজেলার সদর ইউনিয়নের চন্দ্রকোনা মায়ানগর গ্রামের পাশে আত্রাইখালী নদী থেকে স্থানীয় কয়েকজন যুবক পানি থেকে বানরটিকে উদ্ধার করে কোমরে মোটা লোহার শিকল বেঁধে রাখে ।

একই দিন মানুষের নির্মম মানসিকতার শিকার হয় আরো একটি বন্য শিয়াল । শিয়ালটিকে নির্মমভাবে পিটিয়ে আহত করে কাঁঠাল গাছের শিকড়ের সাথে বেঁধে রাখেন স্থানীয়রা ।

গত শুক্রবার ( ২ জুলাই) প্রাণীগুলোকে আটকে রাখার খবর স্থানীয় বন্যপ্রাণী রক্ষায় স্বেচ্ছাসেবী সংগঠনের সেভ দ্য এনিমেলস অফ সুসং সদস্যরা জানতে পেরে প্রাণীগুলোকে উদ্ধার করার জন্য গ্রামের এই বাড়িতে গিয়ে স্থানীয়দের সাথে কথা বলে ‌।

তবে স্থানীয় আবু হানিফা সহ কয়েকজন যুবকের বাঁধার কারণে প্রাণীগুলোকে অবমুক্ত জন্য একাধিকবার চেষ্টা করাও শেষ পর্যন্ত ফিরে আসতে হয় তাদের । পরে বিষয়টি উপজেলা নির্বাহী অফিসারের নজরে আনলে তিনি প্রাণীগুলোকে দ্রুত অবমুক্তর জন্য স্থানীয়দের সময়সীমা বেঁধে দেন ।

নির্ধারিত সময়েও প্রাণীগুলো অবমুক্ত না করায় রবিবার প্রাণীগুলো অবমুক্তির জন্য অভিযান চালানো হয় উপজেলার চন্দ্রকোনা মায়ানগরের গ্রামের আইয়ুব আলীর বাড়িতে ।

এদিকে প্রশাসনের যাওয়ার খবর পেয়ে আগেই স্থানীয়রা বানরটিকে থেকে ছেড়ে দিলেও গাছের সাথে বেঁধে রাখে শিয়ালটিকে ‌। পরে স্থানীয়দের সহায়তায় দীর্ঘ ৬ দিন পর শিয়ালের গলা থেকে রশি কেটে অবমুক্ত করা হয় ।

এই বিভাগের আরও সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সর্বশেষ সংবাদ

Recent Comments