Monday, April 29, 2024
মূলপাতানেত্রকোনার সংবাদনেত্রকোনা সদর উপজেলাগ্রামাঞ্চলে স্বাভাবিক প্রসব জোরদারকরণ বিষয়ক অবহিতকরণ কর্মশালা

গ্রামাঞ্চলে স্বাভাবিক প্রসব জোরদারকরণ বিষয়ক অবহিতকরণ কর্মশালা

ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে সার্বক্ষণিক স্বাভাবিক সেবা প্রদান জোরদারকরণ বিষয়ক অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। নেত্রকোনা শহরের মোক্তারপাড়া পাবলিক হল মিলনায়তনে বৃহস্পতিবার দিনব্যাপী এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

নেত্রকোনা সদর উপজেলা পরিবাবর পরিকল্পনা বিভাগের আয়োজনে এমসিএইচ সার্ভিসেস ইউনিটের ব্যবস্থাপনায় কর্মশালায় চিকিৎসক, মাঠকর্মী, জনপ্রতিনিধি, সাংবাদিক, সুশীল সমাজ ও স্থানীয় প্রশাসনসহ বিভিন্ন পর্যায়ের নারী পুরুষরা অংশগ্রহন করেছেন।

কর্মশালায় মুক্ত আলোচনায় নেত্রকোনার কমিউিনিটি ক্লিনিকগুলোর বেহাল চিত্র উঠে আসায় অধিদপ্তরের উপপরিচালক ডা. জাহাঙ্গীর আলম প্রধান সকল মাঠকর্মীসহ চিকিৎসকদের সতর্ক করে দেন। এসময় তিনি বলেন ১৮ মাস ট্রেনিং করে চাকরিতে এসেছেন। সারা বছরেও একটি স্বাভাবিক প্রসব করাতে পারবেন না এটা হবে না। ভয় পান এই সেই অযুহাত কাজে দেবে না। তিনি জনপ্রতিনিধিসহ সকলকে আন্তরিকতার সহিত সহযোগিতার কথাও বলেন। এসময় জেলা সদরের ১২ টি ইউনিয়নের জানুয়ারী ২০২১ থেকে ডিসেম্বর ২০২১ এর তথ্য চিত্র তুলে ধরা হয়।

প্রতিটি কমিউনিািট সেন্টারে সেবাদানকারী প্রশিক্ষিত ধাত্রি থাকলেও প্রতিবেদনে কাইলাটি, কালিয়ারা গাবরাগাতি, লক্ষীগঞ্জ, মদনপুর, মেদনি, মৌগাতি ও ঠাকুরাকোনায় এই সাতটি ইউনিয়নে বছরে একটিও প্রাতিষ্ঠানিক প্রসব দেখাতে পারেনি। অথচ প্রশিক্ষিত হোম ডেলিভারি অর্ধ সহস্্র পাশাপাশি অপ্রাতিষ্ঠানিক ডেলিভারিও প্রায় হাজার খানেক।

এছাড়া আমতলা ইউনিয়নে মাত্র ৩ টি, চল্লিশায় ১ টি, দক্ষিণ বিশিউড়ায় ১টি, রৌহা ১৪ টি ও সিংহের বাংলা ইউনিয়নে ১ টি প্রাতিষ্ঠানিক প্রসব দেখানো হয়েছে। এগুলোর মাঝে আমতলায় অপ্রাতিষ্ঠানিক ৫২ টি প্রশিক্ষিত হোম ডেলিভারি ৭৩ টি। চল্লিশায় হোম ডেলিভারি ১১৫ টি ও অপ্রাতিষ্ঠানিক ২২ টি। অন্যগুলোরও দৃশ্য একই রকম। এসময় বক্তারা বলেন প্রাতিষ্ঠানিকভাবে পান না তাহলে তারা শত শত পায় কি করে? এছাড়াও বিভিন্ন ক্লিনিকে প্রতিদিন প্রসূতি যাচ্ছে। কোথাও মারা যাচ্ছে।

কর্মশালায় নেত্রকোনা সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান অধ্যাপক তফসির উদ্দিন খানের সভাপতিত্বে বক্তব্য রাখেন জেলা প্রশাসক কাজি মো. আবদুর রহমান, সিভিল সার্জন ডাক্তার মো. সেলিম মিয়া, ঢাকা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের এমসিএইচ সার্ভিসেস ইউনিটের উপপরিচালক ডা. জাহাঙ্গীর আলম প্রধান, নেত্রকোনা জেলা পরিষদ চেয়ারম্যান প্রশান্ত কুমার রায়, পরিবার পরিকল্পনা নেত্রকোনা বিভাগের উপ পরিচালক ডা. আনিছুর রহমান, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহমুদা আক্তার, লক্ষীগঞ্জ ইউনিয়নের চেয়ারম্যান মো. আজাহারুল হক তুহিন, মদনপুর ইউপি চেয়ারম্যান মো. কামরুজ্জামান ফারাস দিলীপ ও সাংবাদিক আলপনা বেগমসহ অন্যরা।

এই বিভাগের আরও সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সর্বশেষ সংবাদ

Recent Comments