Sunday, April 28, 2024
মূলপাতানেত্রকোনার সংবাদনেত্রকোনা সদর উপজেলানেত্রকোনায় বাজার মনিটরিং কমিটির তদারকি ও মোবাইল কোর্ট

নেত্রকোনায় বাজার মনিটরিং কমিটির তদারকি ও মোবাইল কোর্ট

রমজান উপলক্ষে নেত্রকোনায় বাজারদর সহনীয় পর্যায়ে রাখতে প্রশাসনের নিয়মিত বাজার মনিটরিং কার্যক্রমের পাশাপাশি মোবাইল কোর্ট পরিচালিত হয়েছে। মঙ্গলবার দুপুরে জাতীয় ভোক্তা আধিকার সংরক্ষণ ও জেলা প্রশাসনের সমন্বয়ে যৌথভাবে বাজার মনিটরিং অভিযানসহ মোবাইল কোর্ট পরিচালনা করা হয়।

শহরের গুরুত্বপূর্ন মেছুয়া বাজারে কাঁচাবাজারের মাছ মাংসসহ সবজির বাজারে এই অভিযান কার্যক্রম পরিচালনা করা হয়। সাধারণ অভিযানের সাথে সাথে বাজারের নিয়ম বর্হিভূতভাবে ব্যবসা করায় জরিমানা করা হচ্ছে। সেইসাথে ব্যবাসয়ীদের সতর্ক করছেন অভিযান পরিচালনাকারী টিম।

এদিকে রমজান উপলেক্ষে এই বাজার মনিটরিং নিয়মিত থাকায় ক্রেতারা সন্তোষ প্রকাশ করছেন। তারা বলছেন রমজানের প্রথম দিকের তুলনায় বাজার দর কিছুটা সহনীয়। তবে মধ্যবিত্তদের জন্য এখনো অতটা সহনীয় হয়নি। নিয়মিত এসকল অভিযান চললে ব্যবসায়ীরা ঠিক থাকবে। তারা যেদিন দেখে মোবাইল কোর্ট বা বাজার মনিটরিং কমিটি আসছে সেদিন দাম কিছুটা কমিয়ে ফেলে। এছাড়া সিন্ডিকেট করে কৃত্তিম সংকট তৈরী করে বাজার মূল্য অতিরিক্ত বাড়িয়ে ফেলে।

জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট নাজনীন আক্তার এবং জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক মো. শাহ আলমের নেতৃত্বে আিভযানে কৃষি বিপনন কর্মকর্তা, পুলিশসহ বাজার কমিটির লোকজন ছিলেন।

এদিকে অভিযান পরিচালনাকারী টিমের ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক মো. শাহ আলম বলছেন বাজারে তালিকায় তারিখ বদলে রাখছে কিছু কিছু ব্যবসায়ী। প্রতিদিন তালিকা আপডেট করছে না। মাপের ক্ষেত্রেও কিছু ত্রæটি আছে। আমরা এগুলো মনিটরিংয়ের পাশাপাশি জরিমানা করছি কাউকে কাউকে। যাতে পরবর্তীতে আর এসব না করে।

আমরা আজ কাপড়ের ও জুতার বিভিন্ন দোকানগুলেও মনিটরিং করেছি। যাতে ঈদের কেনাকাটায় ক্রেতারা প্রতারিত না হন। গত এক সপ্তাহে ৮ টি অভিযানে মোট ৮৫ হাজার টাকা জরিমানা আদায় হয়েছে। ছুটির দিনেও আমাদের এমন মনিটরিং কার্যক্রম চলবে।

এই বিভাগের আরও সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সর্বশেষ সংবাদ

Recent Comments