Friday, April 26, 2024
মূলপাতানেত্রকোনার সংবাদকেন্দুয়া উপজেলাপ্রখর রোদে সব শুকিয়ে চৌচির,কৃষকের কপালে চিন্তার ভাঁজ

প্রখর রোদে সব শুকিয়ে চৌচির,কৃষকের কপালে চিন্তার ভাঁজ

হুমায়ুন কবির, কেন্দুয়া:
প্রখর রোদে বৃষ্টির পানির অভাবে আমন ধানের জমি ফেটে চৌচির হয়ে যাচ্ছে। কৃষকের চোখে মুখে এখন চিন্তার ভাঁজ। চলতি মৌসুমে দেখা নেই বৃষ্টির। জমিতে পানি না থাকায় আমন ধান লাগাতে পারছেন না কৃষক। পানির অভাবে জমিতে রোপণ করা ধান গাছ মরে যাচ্ছে। জমির মাটি ফেটে চৌচির হয়ে যাচ্ছে। আমন ধান চাষ সম্পূর্ণ পানির ওপর নির্ভরশীল হওয়ায় বিপাকে পড়েছেন, নেত্রকোনা জেলার কেন্দুয়া উপজেলার হাজারো কৃষক।

কেন্দুয়া উপজেলার অনেক কৃষক জানান, আমন ধানের মৌসুম শুরু থেকে তেমন বৃষ্টির দেখা নেই। কিছু দিন আগে কিছু পরিমান বৃষ্টি হয়েছিল সেই পানি থেকে নিচু অংশের জমিতে চারা রোপণ করেছিল। এখন পানির অবাবে রোপন করা সেই চারা গুলি শুকিয়ে যাচ্ছে।

কেন্দুয়া উপজেলার কৃষি অফিস সুত্র মতে উপজেলার একটি পৌরসভা ও ১৩টি ইউনিয়নে ২০ হাজারের উপর হেক্টর জমিতে আমন ধান চাষের লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছিল।

উপজেলা কান্দিউড়া, নওপাড়া ইউনিয়নসহ বেশ কয়েকটি ইউনিয়নের কয়েকজন কৃষকের সাথে কথা বলে জানা যায় ,এই চলতি মৌসুমে অনেক কৃষক তাদের ফসলি জমির চারা গাছ বাঁচাতে ইঞ্জিল চালিত ও বিদ্যুৎ চালিত মিশিয়ে মাধ্যমে জমিতে সেচ দিচ্ছেন।

এতে করে তাদের খরচ অনেক বেশি বেড়ে গিয়েছে। আবার অনেকে বৃষ্টি অপেক্ষার দিন গুনছে। এদের মধ্যে কৃষক সোবান মিয়া,হারুন মিয়া, মুস্তাকিম,সদ্দুল, শাহাদাৎ, সাজু তারা বলেন, বাজারে, জ্বালানি তেল ও সারের দাম বেশি তাই এই চলতি মৌসুমে ধান আবাদ করে লোকসানে থাকতে হবে তাদের। একমাত্র বৃষ্টি আসলেই কৃষক হাসবে, জমিতে ফলবে সোনালী ফসল। এই অপেক্ষায় হাজারো কৃষক।

এই বিভাগের আরও সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সর্বশেষ সংবাদ

Recent Comments