Monday, May 6, 2024
মূলপাতানেত্রকোনার সংবাদনেত্রকোনা সদর উপজেলাফসলের নিবিড়তা বিষয়ক অবহিত করণ কর্মশালা

ফসলের নিবিড়তা বিষয়ক অবহিত করণ কর্মশালা

বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলের ফসলের নিবিড়তা বৃদ্ধিকরণ প্রকল্পের আওতায় “২২-২৩ অর্থ বছরের প্রণীত কর্মপরিকল্পনা নেত্রকোনা জেলায় বাস্তবায়ন কৌশল নির্ধারণ” শীর্ষক অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
আজ বুধবার (৩১ আগস্ট) নেত্রকোনা শহরের নাগড়া এলাকায় আয়েশা কমিউনিটি সেন্টারে এই কর্মশালার আয়োজন করা হয়।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামারবাড়ি নেত্রকোনার আয়োজনে বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলের নিবিড়তা বৃদ্ধিকরণ প্রকল্পের সহযোগিতায় কর্মশালায় জেলার স্থানীয় জনপ্রতিনিধি সহ কৃষি অফিসার ও মাঠকর্মীগণ উপস্থিত ছিলেন।

নেত্রকোনা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক কৃষিবিদ মোহাম্মদ নুরুজ্জামানের সভাপতিত্বে ফসল উৎপাদনে করনীয় নিয়ে পদ্ধতি উপস্থাপন করেন বৃহত্তম ময়মনসিংহ অঞ্চলের ফসলের নিবিড়তা বৃদ্ধিকরণ প্রকল্প পরিচালক কৃষিবিদ মোহাম্মদ জিয়াউর রহমান।

বিশেষ করে জেলার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইউপি সদস্যগণদের এই কর্মশালায় অন্তর্ভুক্ত করা হয় যাতে কৃষকরা সহজে সমস্যা নিরসন করতে পারেন।

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, ময়মনসিংহ অঞ্চলের কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ মো. আশরাফ উদ্দিন। বিশেষ অতিথি ছিলেন ময়মনসিংহ অতিরিক্ত পরিচালকের কার্যালয়ের উপ পরিচালক কৃষিবিদ সালমা আক্তার।

এছাড়াও আবাদ মওসুমে চারা রোপণ নিয়ে অন্যদের মধ্যে আলোচনা করেন নেত্রকোনা খামারবাড়ির জেলা প্রশিক্ষণ অফিসার কৃষিবিদ শাহজাহান সিরাজ সহ বিভিন্ন কৃষি কর্মকর্তাগণ। কর্মশালায় মাটির উর্বরতা, চারা সংরক্ষণ ও রোপণসহ মাটি উপযোগী বিভিন্ন ফসলের পরিচর্যাসহ কৃষিতে বিপ্লব ঘটানো যায় কি করে তার উপর গুরুত্ব দেয়া হয়।

শুধু মাত্র ধান চাষ নয় হাওর সহ সমতলে শস্য উৎপাদন সংক্রান্ত কর্মপদ্ধতির পরিকল্পনা গ্রহণের লক্ষ্যে ফসলের আবাদ বাড়াতেও প্লান গ্রহণ করার কথা জানানো হয় কর্মশালায়। জেলার ১০ উপজেলায় হাওর উপজেলা ৬টি। এরমধ্যে ছোট বড় হাওর রয়েছে ১৪০ টি। এগুলোতে শীতকালীন গ্রীষ্মকালীন সকল ধরনের সময়োপযোগী ফসলের নিবিড়তা ও পরিচর্যা নিয়ে ফসল রক্ষার ব্যাপারে পরামর্শ গ্রহণ করা হয়।

এই বিভাগের আরও সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সর্বশেষ সংবাদ

Recent Comments