Thursday, August 18, 2022
Homeকৃষি সংবাদকেন্দুয়ায় দশ লক্ষ টাকার মাছ রহস্যজনক মরে ভেসে উঠলো

কেন্দুয়ায় দশ লক্ষ টাকার মাছ রহস্যজনক মরে ভেসে উঠলো

হুমায়ুন কবির, কেন্দুয়া:
নেত্রকোনা জেলার কেন্দুয়া উপজেলার রোয়াইলবাড়ী ইউনিয়নের সহিলাটি গ্রামের মৎস্য চাষী খোকন মিয়ার ৫০ শতাং ভূমির পুকুরে বৃহস্পতিবার (১৭ মার্চ) সকাল নয়টার দিকে তেলাপিয়া,কার্ফু,শিং,সিলভার জাতীয় দেশী মাছ মরে ভেসে উঠার ঘটনা ঘটেছে।

এ ঘটনার পর বেলা দুইটার দিকে মাছ মরে ভেসে উঠা পুকুরের পানি কেন্দুয়া সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মোহাম্মদ আজহারুল আলমের তত্বাবধানে পানির ভৌত গুণাগুণ পরীক্ষা সম্পন্ন হয়েছে।

পানি পরীক্ষায় * Ph-7.7ppm * Nh3-0.25 ppm * Do- 6.27 ppm * Temperature-33 ডিগ্রী সেলসিয়াস * Tds-192 পাওয়া গিয়েছে ।

পানির ভৌত গুনাগুণের এ সকল পরীক্ষার নিরিখে প্রতীয়মান হয় মাছ বেঁচে থাকার জন্য পানির গুনাগুণ স্বাভাবিক অবস্থানে রয়েছে।

তাই প্রায় দশ লক্ষ টাকার মাছ মরে ভেসে উঠার বিষয়টি অস্বাভাবিক এবং প্রকৃত পক্ষেই রহস্যজনক। এখন আইনি প্রক্রিয়ার মাধ্যমে পানি ও মাছের ক্যামিকেল পরীক্ষায় বিষক্রিয়া সংঘটিত হয়েছে কি না তা নিশ্চিত হওয়া যাবে।

এ বিষয়ে ভুক্তভোগী মৎস্য চাষী খোকন মিয়া জানান,তার ধারণা শত্রুতার জেরে ক্ষতিসাধন করার লক্ষ্যে বিষ প্রয়োগে তার মাছ মেরে ফেলা হয়েছে । এ ঘটনার খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করেছেন আমতলা রোয়াইলবাড়ী ইউনিয়নের চেয়ারম্যান মোঃ লুৎফর রহমান আকন্দ সহ এলাকার স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ। এছাড়াও কেন্দুয়া থানা প্রশাসনের একজন সাব ইন্সপেক্টরও ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

এ বিষয়ে কেন্দুয়া থানার অফিসার ইনচার্জ কাজী শাহ নেওয়াজ সাংবাদিকদের জানান- লিখিত অভিযোগ হাতে পেয়ে যথাযথ প্রক্রিয়ায় সঠিক ও সুষ্ঠু তদন্ত পূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

সাম্প্রতিক সংবাদ