Sunday, March 3, 2024
মূলপাতানেত্রকোনার সংবাদনেত্রকোনা সদর উপজেলানেত্রকোনায় বিশ্ব নদী দিবসে নানা আয়োজন

নেত্রকোনায় বিশ্ব নদী দিবসে নানা আয়োজন

নেত্রকোনায় বিশ্ব নদী দিবসে জেলা প্রশাসন, পানি উন্নয়ন বোর্ডসহ বিভিন্ন পরিবেশবাদী সংগঠনের উদ্যোগে পালিত হয়েছে দিবসটি। রবিবার সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভায় জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ বিভিন্ন নদী ধংসে পরিবেশ অধিদপ্তরের নিশ্চুপতাকে ভৎসনা করেন। এসময় মগড়া নদী রক্ষায় এবং সোমেশ্বরী রক্ষায় পানি উন্নয়ন বোর্ড ও বিডাব্লিউ টিয়ের কার্যক্রমে গতিশীলতা আনয়নের উপর জোর দেন।

সেইসাথে নদী বাঁচাতে সকলকে সচেতন হয়ে লোভ পরিহার করতে অনুরোধ করেন তিনি। এসময় বলেন, সকলের সদিচ্ছা না থাকলে চমৎকার সুন্দর নদীগুলো বাঁচানো সম্ভব হবে না। নদী একটি জীবন্ত সত্তা উল্লেখ করে তিনি আরো বলেন, যারা এই নদী দখল দূষণে জড়িত তাদেরকে আন্তরিক হতে হবে। কারণ বালু উত্তোলন এবং দখল দুষণ যাই বলি না কেন সবগুলোতেই স্থানীয়রা। অর্থাৎ নদীর পাশের উপকারভোগীরাই। কাজেই তারা যদি আন্তরিক না হন তাহলে শুধু মামলা বা মোবাইল কোর্ট দিয়ে নদী রক্ষা করা কঠিন। উচ্ছেদ অভিযান করলেই পরবর্তীতে আবারো দখলে নিয়ে নেয়। সাপ লুডু খেলার মতো। এজন্য তিনি জনপ্রতিনিধিদেরকে এগিয়ে আসার আহ্বান জানান।

আলোচনায় জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) হারুন অর রশীদ, পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকোৗশলী মো. সারোয়ার জাহান, নেত্রকোনা পৌরসভার প্যানেল মেয়র এস এম মহসীন আলম, দুর্গাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা রাজিব উল আহসান, নেত্রকোন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহমুদা আক্তার ও সাংবাদিক আলপনা বেগম, প্রমুখ।

এছাড়াও সার্কিট হাউস মিলনায়তেন বেলার উদ্যোগে আব্দুর রহমান ফাউন্ডেশনের আয়োজনে মগড়া নদী দখল ও দূষণ রোধ শীর্ষক ইস্যু বেইজ ডিস্কাশন গোল টেবিল আলোচনা হয়। সেখানে আয়োজক সংগঠনের ফাউন্ডার দিলওয়ার খানের সভাপতিত্বে বক্তব্য রাখেন জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ, পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. সারোয়ার জাহান, প্রেসক্লাব সম্পাদক এম মুখলেছুর রহমান খান প্রমুখ।

এদিকে সর্বশেষে জেলা প্রশাসক বরাবরে নেত্রকোনা শিক্ষা সংস্কৃতি পরিবেশ ও বৈচিত্র্য রক্ষা কমিটি মগড়া নদীর পানি দূষণমুক্ত, ঘাটগুলো পূন:রুদ্ধার ও ব্যবহার উপযোগি করার দাবীতে স্মারকলিপি প্রদান করা হয়। জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশের হাতে স্মরকলিপি প্রদান করেন কমিটির সভাপতি অঅবু আব্বাস কলেজের সহকারী অধ্যাপক নাজমুল কবীর সরকার, সম্পাদক সাংবাদিক আলনা বেগম ও সহযোগী সংগঠন বারসিকের সমন্বয়কারী মো. অহিদুর রহমান।

এই বিভাগের আরও সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সর্বশেষ সংবাদ

Recent Comments