Tuesday, February 27, 2024
মূলপাতাকৃষি সংবাদসূর্যমুখীর আবাদে সফলতায় আগ্রহী হচ্ছেন অনেকই

সূর্যমুখীর আবাদে সফলতায় আগ্রহী হচ্ছেন অনেকই

কৃষি সম্প্রসারন অধিদপ্তরের পরামর্শ ও সহযোগীতায় নেত্রকোনার বারহাট্টা উপজেলায় সিংধা ইউনিয়নের ভাঠিপাড়ায় প্রায় ১০ একর জায়গায় সূর্যমূখী ফুলের চাষ করেছেন কৃষক সবুজ মিয়া।  মাত্র কয়েক মাসেই বাগানের সফলতায় এখন আগ্রহী হয়ে উঠছেন অনেকেই।

এদিকে সূর্যমূখীর সৌন্দর্য্য উপভোগ করতে প্রতিদিন বিভিন্ন স্থান থেকে বাগানে ভিড় করছেন হাজারো দর্শনার্থী। মনোরম পরিবেশ দেখে দর্শনাথীরা মুগ্ধ হলেও অনেকটাই ক্ষতির মূখে পরছেন বলে জানান কৃষক সবুজ মিয়া।

তার এই উদ্যোগে সৃষ্টি হয়েছে স্থানীয়দের কর্মসংস্থানের। সবুজ মিয়া ছাড়াও জেলার বিভিন্ন স্থানে অনেকেই সূর্যমুখী ফুল আবাদে আগ্রহী হয়ে উঠছেন।

এদিকে সূর্যমুখীর বীজ থেকে উন্নত মানের ভৈজ্য তেল উৎপাদিত হয়। তাই এর চাষবাদ বৃদ্ধিতে কাজ করছে কৃষি বিভাগ। সফল হলে কৃষিতেও পর্যটনের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন কৃষি কর্মকর্তা।

কৃষি বিভিগের তথ্যমতে, জেলার বিভিন্ন উপজেলায় প্রায় ৫ হেক্টর জমিতে সূর্যমুখী ফুলের আবাদ হয়েছে। আবহাওয়া অনুকুলে থাকায় ফলনও ভালো হবে বলে আশা কৃষি বিভাগের।

ব্যপকভাবে এর চাষাবাদ বৃদ্ধি করে ভৈজ্য তেলের চোহিদা মেটাতে ভূমিকা রাখাবেন এখানকার চাষীরা। এতে সহযোগীতা করবে কৃষি বিভাগ এমনটাই প্রত্যাশা স্থানীয়দের।

এই বিভাগের আরও সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সর্বশেষ সংবাদ

Recent Comments