Friday, March 29, 2024
মূলপাতাঅন্যান্য১ বছরে নেত্রকোনায় ২২১টি অস্বাভাবিক মৃত্যু

১ বছরে নেত্রকোনায় ২২১টি অস্বাভাবিক মৃত্যু

২০২০ সালের জানুয়ারী থেকে ডিসেম্বর মাস পর্যন্ত গত ১ বছরে নেত্রকোনা জেলায় ২২১টি অস্বাভাবিক মৃত্যুর ঘটনা ঘটেছে।

এর আগের বছর অস্বাভাবিক মৃত্যুর ঘটনা ছিল ১৭৪টি। নেত্রকোনা আধুনিক সদর হাসপাতাল সূত্র জানায়, জেলায় ২০২০ সালের জানুয়ারী মাসে ৬টি, ফেব্রুয়ারী মাসে ১৬টি, মার্চ মাসে ১৮টি, এপ্রিল মাসে ২১টি, মে মাসে ১৪টি, জুন মাসে ২৬টি, জুলাই মাসে ২৩টি, আগষ্ট মাসে ২৫টি, সেপ্টেম্বর মাসে ২২টি, অক্টোবর মাসে ২৬টি, নভেম্বর মাসে ১৩টি ও ডিসেম্বর মাসে ১১টি অস্বাভাবিক মৃত্যুর ঘটনা ঘটেছে।

খোঁজ নিয়ে জানা যায়, এসকল অস্বাভাবিক মৃত্যুর বেশীর ভাগ ঘটেছে সড়ক দূর্ঘটনায়। যা মানুষের মাঝে এখন চরম আতঙ্কের আর উদ্বেগের কারণ হয়ে দাড়িয়েছে।

এছাড়াও অস্বাভাবিক মৃত্যুর মধ্যে রয়েছে হত্যা, গলায় ফাঁস লাগিয়ে আত্মহত্যা, বিষপানে আত্মহত্যা, বিদ্যুৎ স্পৃষ্ট হয়ে মৃত্যু ও পানিতে ডুবে মৃত্যু।

সচেতন বিশ্লেষকদের মতে অস্বাভাবিক মৃত্যুর সংখ্যা সরকারী হিসাবের চেয়েও অনেক বেশী।
যেমন নিভৃত পল্লীতে সড়ক দুর্ঘটনা, পানিতে ডুবে, বিদ্যুৎস্পৃষ্টে মারা গেলে পুলিশী হয়রানী কিংবা ময়না তদন্তে কাঁটা ছেড়ার ভয়ে প্রশাসনকে জানায় না।

এছাড়াও জেলা ম্যাজিষ্ট্রেটের অনুমতি সাপেক্ষে লাশ দাফনের ব্যবস্থা করায় তা সরকারী হিসাবে নথিভূক্ত হয় না। ট্রেনে কাটা পড়ে মৃত্যুর ঘটনাগুলি হাসপাতালে রেকর্ডভূক্ত করা হয় না।

‘নিরাপদ সড়ক চাই’ এর সংগঠকরা বলছেন, সড়ক দূর্ঘটনা রোধে সবার আগে বিআরটিএ কর্তৃপক্ষের উদ্যোগে রাস্তায় কিভাবে গাড়ী চালাতে হয় সেই সব নিয়ম কানুন সম্পর্কে চালকদেরকে প্রশিক্ষণ দিতে হবে।

অপ্রাপ্ত বয়স্ক, অদক্ষ এবং মাদকাসক্ত অবস্থায় কেউ যেন গাড়ী না চালায় এবং ট্রাফিক আইন যাতে সবাই মেনে চলে তার জন্য ট্রাফিক বিভাগকে আরো সততা ও আন্তরিকতার সহিত কাজ করতে হবে।

পুলিশ সুপার আকবর আলী মুন্সী বলেন, পুলিশ বিভাগের পক্ষ থেকে সড়ক দূর্ঘটনা রোধ ও ট্রাফিক আইন মেনে চলতে চালক, হেলপার ও পথচারীদের মাঝে জনসচেতনতা বৃদ্ধিমূলক কার্যক্রম চালানো হচ্ছে।

প্রতিনিয়ত ঘটনার সাথে সাথে পুলিশ আইনি ব্যবস্থা নিচ্ছে। এছাড়াও জেলা আইন শৃংখলা সমন্বয় সভায় পুলিশ বিভাগের পক্ষ থেকে বার বার অনুরোধ জানানো হচ্ছে যে, বিআরটিএ কর্তৃপক্ষের মাধ্যমে যেন অদক্ষ চালকদেরকে প্রয়োজনীয় প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়।

এই বিভাগের আরও সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সর্বশেষ সংবাদ

Recent Comments