Thursday, August 18, 2022
Homeকৃষি সংবাদ৩০ প্রশিক্ষণার্থীদের মাঝে শাক-সবজির বীজ বিতরণ

৩০ প্রশিক্ষণার্থীদের মাঝে শাক-সবজির বীজ বিতরণ

হুমায়ুন কবির, কেন্দুয়া:
বাংলাদেশ একটি জনবহুল দেশ হলেও এদেশের মানুষের খাদ্য ও পুষ্টি চাহিদা মিটাতে বর্তমান সরকারের যুগোপযোগী পদক্ষেপ ও কর্মসূচি গ্রহণ করায় এদেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ।

বর্তমানে করোনা ভাইরাসের আক্রমণে পৃথিবীতে নেমে আসে এক সংকট। এ সংকটকালীন সময়ে বিশ্বের সর্বত্রই দেখা দিতে শুরু করেছে অর্থনৈতিক এবং খাদ্য ঘাটতি। এ পরিস্থিতি মোকাবিলায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষণা করেছেন বাংলাদেশে এক ইঞ্চি জমিও যাতে অনাবাদি না থাকে, সে নির্দেশনা অনুসারে কৃষি মন্ত্রণালয়ের দিকনির্দেশনায় কৃৃষি সম্প্রসারণ অধিদপ্তর বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে এবং তা বাস্তবায়নে অত্র অধিদপ্তরের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা কর্মচারী কঠোর পরিশ্রম করে যাচ্ছেন।

এ দিকে নেত্রকোনা জেলার কেন্দুয়া উপজেলা কৃষি অফিস কর্তৃক অনাবাদি পতিত জমি ও বসতবাড়ির আঙিনায় পারিবারিক সবজি পুষ্টি বাগান স্থাপন বিষয়ে দুই দিন ব্যাপী কৃষক-কৃষাণী প্রশিক্ষণ এবং প্রশিক্ষণার্থীদের মাঝে বিনামূল্যে শাক-সবজির বীজ ও ফলদ চারা বিতরণ করা হয়েছে।

এ বিষয়ে বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারী) কেন্দুয়া উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ এ.কে.এম শাহজাহান কবির বলেন,কেন্দুয়া উপজেলার বিভিন্ন ইউনিয়নের ৩০ জন কৃষক-কৃষাণীকে দুই দিন ব্যাপী অনাবাদি পতিত জমি ও বসতবাড়ির আঙিনায় পারিবারিক সবজি পুষ্টি বাগান স্থাপন বিষয়ে প্রশিক্ষণ এবং প্রশিক্ষণার্থীদের মাঝে বিনামূল্যে শাক-সবজির বীজ ও ফলদ চারা বিতরণ করা হয়েছে।

তিনি আরো বলেন, প্রশিক্ষণে উপস্থিত ছিলেন জেলা প্রশিক্ষণ অফিসার কৃষিবিদ শাহজাহান সিরাজ  এবং অতিরিক্ত উপপরিচালক (উদ্যান) কৃষিবিদ মোঃ আব্দুল মালেক ও কেন্দুয়া উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার তারেক আজিজ সহ কেন্দুয়া কৃষি বিভাগের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

সাম্প্রতিক সংবাদ