Monday, April 29, 2024
মূলপাতানেত্রকোনার সংবাদনেত্রকোনা সদর উপজেলানেত্রকোনায় মগড়া নদীর শহর রক্ষা বাধে ধ্বস

নেত্রকোনায় মগড়া নদীর শহর রক্ষা বাধে ধ্বস

নেত্রকোনা শহরের মগড়া নদীর পাড়ে পানি উন্নয়ন বোর্ডের শহর রক্ষা বাঁধ ধ্বসে নদীতে। পুরো সড়ক চলে যাচ্ছে মহড়া নদীর গর্ভে। ঝুঁকিতে পড়েছে পৌরসভার সড়কসহ সাতপাইবাসী এবং এই সড়কে চলাচলকারী সকল যানবাহন।

জানা গেছে, গত কয়েকদিন ধরে অল্প অল্প করে ভেঙ্গে পড়ায় পৌরসভার দায়িত্বে বাঁশ এবং বালুর বস্তা দিয়ে মেরামত করে রাখা হয় সড়ক এবং বাঁধটি। কিন্তু গত বুধবার রাত থেকে প্রায় ১০০ মিটার বাধাই করা সিসি ব্লক ধ্বসে নদীতে চলে গেছে সড়কটির বেশ কিছু অংশ। এতে করে সড়কের পাশের তৈরী করা ফুটপাতের পিলারও ভেঙ্গে পড়েছে।

যে কোন সময় ঘটে যেতে পারে বড় ধরনের দুর্ঘটনা। খবর পেয়ে পৌর কর্তৃপক্ষ ভাঙ্গন এলাকা পরিদর্শন করেন। সেইসাথে বাঁশ দিয়ে টানা দিয়ে রেলিং বাঁচাতে চেষ্টা করছে। এদিকে গত ১৯৭৮ সনে পানি উন্নয়ন বোর্ডের তৈরী করা শহর রক্ষা বাঁধের পরবর্তীতে আর কোন রক্ষণাবেক্ষণ করেনি। যে কারনে ব্লকগুলো এখন মাটিতে পরিণত হয়ে ধ্বসে গেছে।

স্থানীয়রা বলছেন এই জন গুরুত্বপূর্ন সড়ক দিয়ে আন্তঃজেলা বাস টার্মিনাল থেকে বহু মানুষ বারহাট্টা মোহনগঞ্জ ও কলমাকান্দাসহ বিভিন্ন এলাকায় চলাচল করেন। এছাড়াও পৌর শহরের ১ ও ২ নং ওয়ার্ডের বাসিন্ধাদের এটাই একমাত্র পথ। দ্রুত বাঁধের মেরামত করে সড়কটি অক্ষত রাখার দাবী জানান তারা।

পাশাপশি ভারি কোন যান চলাচল আপাতত বন্ধ রাখার অনুরোধ করেন তারা। তা না হলে পুরো সড়ক ধ্বসে নদীতে চলে যাবে বলেও আশংকা করছেন স্থানীয়রা। এদিকে পৌর সভার প্যানেল মেয়র এস এম মহসীন আলম জানান, তারা খবরে পেয়ে রাতেই মেয়র সহ পরিদর্শন করে পানি উন্নয়ন বোর্ডকে অবহিত করেছেন। তিনি বলেন ফুটপাতে পৌর সভার করা সুন্দর সড়কের একটি স্লাপ ভেঙ্গে পড়তে পারে যেকোন সময়।

কারণ একটি গার্ডার অলরেডি ভেঙ্গে নদীতে পড়ে গেছে। এটি ১৯৭৮ সনে করার পর আর কোন মেরামত করা হয়নি। খবরই রাখেনি পানি উন্নয়ন বোর্ড। যে কারনে বন্যাসহ বৃষ্টিতে নষ্ট হতে হতে এই অবস্থার সৃষ্টি হয়েছে।

এদিকে স্থানীয়রা বলছেন সড়কের নীচ দিয়ে কিছু দিন পরপর পানি, গ্যাস, টেলিফোন লাইনসহ বিভিন্ন কারণে খুড়াখুড়ি করার ফলে কিছুটা ভেঙ্গেছে। আবার ইট বালু পাথর এসব কিছু আনতে গিয়ে ভারী ট্রাক সড়কের গার্ডার ভেঙ্গে দেয়ায় ধীরে ধীরে এটি দেবে গেছে।

এ ব্যাপারে পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. সারোয়ার জাহান জানান, বাজেট পাঠানো হয়েছে। আগামীকাল তিনি পরিদর্শন করবেন।

এই বিভাগের আরও সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সর্বশেষ সংবাদ

Recent Comments