Sunday, May 5, 2024
মূলপাতানেত্রকোনার সংবাদনেত্রকোনা সদর উপজেলানেত্রকোনায় হাওরের ফসল রক্ষা ডুবন্ত বাঁধের জেলা বাস্তবায়ন কমিটির সভা

নেত্রকোনায় হাওরের ফসল রক্ষা ডুবন্ত বাঁধের জেলা বাস্তবায়ন কমিটির সভা

সংশোধিত কাবিটা নীতিমালা ২০১৭ অনুযায়ী নেত্রকোনা জেলার হাওর এলাকায় ডুবন্ত বাঁধের ভাঙ্গন বন্ধকরণ অথবা মেরামতকরণ বিষয়ে জেলা কাবিটা স্কীম বাস্তবায়ন ও মনিটরিং কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ২১ সদস্য বিশিষ্ট কমিটির সদস্যদের নিয়ে সভার আয়োজন করে জেলা প্রশাসন ও পানি উন্নয়ন বোর্ড।

সভায় মনিটরিং কমিটির সভাপতি জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট অঞ্জনা খান মজলিশের সভাপতিত্বে হাওরের তথ্য উপস্থাপন করেছেন কমিটির সদস্য সচিব পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. সারোয়ার জাহান।

জানা গেছে, জেলার ১০ উপজেলার মধ্যে প্রায় ৯ টি উপজেলায় হাওরের ফসল রক্ষার জন্য নির্ধারিত কাবিটা কার্যক্রম পরিচালিত হয়। জেলায় ছোট-বড় সর্বমোট ৩০৯ টি হাওর রয়েছে। এর আওতায় ৩৮০ কিলোমিটার ডুবন্ত বাঁধ রয়েছে। যার মাধ্যমে প্রতিবছর ৪২,৪১৮ হেক্টর জমির বোরো ফসল আগাম বন্যার কবল থেকে রক্ষা পায়। আর এজন্য ইউনিয়ন পর্যায়ে জমির মালিকদের নিয়ে পিআইসি কমিটির মাধ্যমে বাঁধের নির্মাণ এবং মেরামতের কার্য সম্পাদন করা হয়। পরে এ নিয়ে সকলের মতামতের ভিত্তিতে কিছু সুপারিশ গ্রহণ করা হয়।

সভায় সভাপতি অঞ্জনা খান মজলিশ জানান, হাওরাঞ্চলের ফসল রক্ষা বাঁধে কোন রকমের গাফিলতি মেনে নেয়া হবে না। আমরা খবরে দেখি প্রতিবছর বাঁধ নির্মানের জন্য পিআইসি কমিটি গঠন হয় পিছিয়ে। যে কারণে পরবর্তীতে কাজ ভালো হয়না। ফলে বাঁধ ভেঙ্গে ফসলহানি হয়।

এজন্য এ বছর আগামী ২০ নভেম্বরের মধ্যে সকল পিআইসি কমিটি গঠনের জন্য সংশ্লিষ্ট ইউএনও এবং পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাদের নির্দেশ দেন। সেইসাথে ৫ ডিসেম্বরের মধ্যে কাজ শুরু করার নির্দেশও প্রদান করেছেন। এতে তিনি মনে করেন সময়ের কাজ সময়ে শেষ করলেই বাঁধ ভাঙ্গার হুমকি থাকে না।

এই বিভাগের আরও সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সর্বশেষ সংবাদ

Recent Comments