Saturday, April 27, 2024
মূলপাতানেত্রকোনার সংবাদকেন্দুয়া উপজেলাবাংলা লোকসাহিত্যে চন্দ্রকুমার দে-এঁর স্মৃতিফলকের ভিত্তি প্রস্তর স্থাপন

বাংলা লোকসাহিত্যে চন্দ্রকুমার দে-এঁর স্মৃতিফলকের ভিত্তি প্রস্তর স্থাপন

হুমায়ুন কবির, কেন্দুয়া:
চন্দ্রকুমার দে (১৮৮৯ – ১৯৪৬) একজন লেখক ও সংগ্রাহক ছিলেন। বহুকাল ধরে যেসব লোকগল্প, লোকগীতি পূর্ব বাংলায় বিশেষত বাংলাদেশের ময়মনসিংহে প্রচলিত সেগুলোর তিনি সুবিখ্যাত সংগ্রাহক ছিলেন।

তাকে বাংলা লোকসাহিত্যের একজন গুরুত্বপূর্ণ সংগ্রাহক হিসেবে গণ্য করা হয়। তিনি যেসব লোকসাহিত্য সংগ্রহ করেছেন সেগুলো কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে মৈমনসিংহ গীতিকা (১৯২৩) এবং পূর্ববঙ্গ-গীতিকা (১৯২৩-১৯৩২) নামে প্রকাশিত হয়।

অবশেষে সেই গুণী ব্যক্তির নামে নেত্রকোনা জেলা পরিষদের উদ্যোগে স্মৃতিফলকের ভিত্তি প্রস্তর স্থাপন করা হয়েছে।

শনিবার (৫ মার্চ) নেত্রকোনার জেলার কেন্দুয়া পৌরসভার আইথর গ্রামে ময়মনসিংহ গীতিকার সংগ্রাহক চন্দ্র কুমার দে -এঁর স্মৃতিফলকের ভিত্তি প্রস্তর স্থাপন করেছে নেত্রকোনা জেলা পরিষদের চেয়ারম্যান প্রশান্ত কুমার রায়।

এ সময় উপস্থিত ছিলেন, চন্দ্র কুমার দে- এঁর স্মৃতি পরিষদের সভাপতি কামরুল হাসান ভূইয়া, সাধারণ সম্পাদক, এডভোকেট আল মামুন কোকিল।

এছাড়াও উপস্থিত ছিলেন, কেন্দুয়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি ) মো. রাজিব হোসেন, কেন্দুয়া পৌর মেয়র মোঃ আসাদুল হক ভূঁঞা, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোফাজ্জল হোসেন ভূঁইয়া,কেন্দুয়া সরকারি ডিগ্রি কলেজের সাবেক ভারপ্রাপ্ত অধ্যক্ষ রণেন সরকার, সাংবাদিক সমরেন্দ্র বিশ্বশর্মা,সাংবাদিক ছড়াকার সঞ্জয় সরকার প্রমুখ।

এই বিভাগের আরও সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সর্বশেষ সংবাদ

Recent Comments