Friday, April 26, 2024
মূলপাতানেত্রকোনার সংবাদকেন্দুয়া উপজেলামাঠ রক্ষার আন্দোলনে বলাইশিমুলে মহাসমাবেশ

মাঠ রক্ষার আন্দোলনে বলাইশিমুলে মহাসমাবেশ

“বলাইশিমুল মাঠ থেকে আশ্রয়ণ প্রকল্প সরাও, মিথ্যা মামলা প্রত্যাহার কর, দেশের প্রতিটি গ্রাম এবং নগরের প্রতি ওয়ার্ডে খেলার মাঠ বানাও, মাঠ নদী খাল বিল জলাশয় বন রক্ষা কর” এই দাবীতে মহাসমাবেশ করেছে মাঠ রক্ষা আন্দোলনকারীরা।

নেত্রকোনার কেন্দুয়া উপজেলার বলাইশিমুল ইউনিয়নের বলাইশিমুল ঈদগাহ ময়দানে শুক্রবার বিকালে মহাসমাবেশের আয়োজন করে বলাইশিমুল মাঠরক্ষা গণকমিটি। গণকমিটির আহ্বায়ক হাবিবুর রহমান মন্ডলের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) সভাপতি এডভোকেট সুলতানা কামাল।

সভা সমন্বয়ক আবুল কালাম আল আজাদের সঞ্চালনায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন নিজেরা করি’র নির্বাহী প্রধান খুশি কবির, বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসানসহ তেঁতুলতলা মাঠ রক্ষা আন্দোলনের সমন্বয়ক সৈয়দা রতনা প্রমুখ।

এসময় সুলতানা কামাল বলেন, খোলা মাঠের একটা প্রয়োজনীয়তা আছে। খেলার মাঠেই কেন করতে হবে। প্রশাসনের এটা নিয়ে আরও চিন্তা ভাবনা করা দরকার আছে। আশ্রয়নের মানে শুধু কিছু মানুষকে ঘরে তোলা নয়। তাদের সব কিছুর ব্যবস্থা করা। তা না করে একটি মাঠকে দখল করে কয়েকটা ঘর করে দিলেই হলো না।

প্রধানমন্ত্রী বলেছিলেন দেশের প্রতিটি গ্রাম এবং নগরে ওয়ার্ডে গ্রামে খেলার মাঠ হবে। কোন উন্মুক্ত জায়গা বন্ধ করা যাবে না। দখলমুক্ত করতে হবে সকল জলাশয়সহ খাল বিল পাহাড় বন। প্রতিনিয়ত আমাদের প্রধানমন্ত্রী এগুলো বলে যাচ্ছেন। আপনারা তার সাথে কন্ঠ মিলিয়ে একই কথা বলছেন। তাহলে আপনাদেরকে কেন পুলিশি হয়রানি সহ্য করতে হবে। যারা এই হয়রানিটা করেন। আমি তাদেরকে বলতে চাই আপনারা এই সংস্কৃতি থেকে বেরিয়ে আসেন। কিছু গোষ্টির স্বার্থের জন্যে সাধারণ মানুষকে হয়রানি করবেন সেই স্ংস্কৃতি থেকে তাদেরকে বেরিয়ে আসতে হবে।

আমরা এও দেখি প্রধানমন্ত্রী সবখানে নির্দেশ দেন মাঠ নদী খাল বিল জলাশয় বন রক্ষা কর। তিনি মন্ত্রী সভাতেও এই নির্দেশ গুলো দেন। তাহলে কি আমরা ধরে নিবো প্রধানমন্ত্রীর নির্দেশগুলো দেন সেগুলোর কোন মাহাত্ম নাই। সেগুলোর কোন অর্থ নাই। সেগুলো মানার জন্যে রাষ্ট্রীয় বাহিনী বাধ্য নয়। যদি না হয় আমরা এদেশের মানুষ তাদেরকে বাধ্য করবো। সাধারন মানুষের জীবন স্বাধীনভাবে যাপন করার সুযোগ করে দিতে হবে। সাংবিধানিক নীতি পালন করতে হবে।

তিনি সাধারণ মানুষদেরকে মামলা দিয়ে হয়রানী কারার নিন্দা জানান। মিথ্যা মামলা প্রত্যাহার করে নিতে হবে বলেও হুশিয়ারী দেন।

এই বিভাগের আরও সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সর্বশেষ সংবাদ

Recent Comments